ভারতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের সন্ধান কেরালায়

| শুক্রবার , ১৫ জুলাই, ২০২২ at ৯:৩৩ পূর্বাহ্ণ

ভারতে প্রথম মাঙ্কিপঙ আক্রান্ত একজনের সন্ধান পাওয়া গেছে কেরালায়। তিনি সদ্য সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে ফিরেছেন। পরীক্ষায় তার মাঙ্কিপঙ পজিটিভ পাওয়া গেছে বলে জানিয়েছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। খবর বিডিনিউজের।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ওই ব্যক্তি কেরালার থিরুবান্থাপুরম বিমানবন্দরে পৌঁছান গত ১২ জুলাই। উপসর্গ দেখে তার নমুনা পাঠানো হয়েছিল পুণের গবেষণাগারে। সেখানেই তার মাঙ্কিপঙ ধরা পড়ে। তার বর্তমান অবস্থা স্থিতিশীল।
পরীক্ষার ফল পজিটিভ আসার পর কেন্দ্র একটি বিশেষ দল তৈরি করে কেরালায় পাঠিয়েছে। দলটিতে আছেন জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (এনসিডিসি) এর বিশেষজ্ঞরা। দলটি রাজ্য সরকারকে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে সহায়তা করবে।
এএনআই বার্তা সংস্থাকে স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন, ভয়ের কিছু নেই। সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। রোগীর অবস্থাও স্থিতিশীল। তার সংস্পর্শে যারা এসেছেন তাদেরকেও শনাক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছেন, ওই ব্যক্তির মা-বাবা, ট্যাঙিচালক, অটোচালক এবং ফ্লাইটে তার ১১ জন সহযাত্রী।
এর আগে বীণা জর্জ জানিয়েছিলেন, মাঙ্কিপঙ আক্রান্ত সন্দেহে একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার কাছ থেকে নেওয়া নমুনা পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছে। একই সময়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে লিখিতভাবে বিভিন্ন রাজ্যকে পূর্বসতর্কতা অবলম্বন করতে বলা হয়।

পূর্ববর্তী নিবন্ধকুতুব শরীফ দরবারে বৃক্ষরোপণ কর্মসূচি
পরবর্তী নিবন্ধমহানগর জাপার উদ্যোগে এরশাদের মৃত্যুবার্ষিকী পালন