ভারতে উচ্চশিক্ষায় আগ্রহ বাড়ছে বাংলাদেশীদের

আজাদী অনলাইন | শুক্রবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২১ at ২:১৬ পূর্বাহ্ণ

ভারতের গুজরাটের পারুল বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এফেয়ার্স বিভাগের এসিস্ট্যান্ট ম্যানেজার দীপক জোবানপুত্র সম্প্রতি চট্টগ্রাম সফর করেন। তার সফরে তিনি নগরীর আগ্রাবাদ জামে মসজিদের বিপরীতে হাসনা টাওয়ারের নিচ তলায় অবস্থিত বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান এক্সপ্লোর-এর সিইও মোহাম্মদ শাহ নেওয়াজের সাথে সাক্ষাত করেন।
এ সময় দীপক জোবানপুত্র বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য ভারত যাওয়ার আগ্রহ বাড়ছে বলে জানান। তিনি বলেন, “ভারতে অর্জিত ডিগ্রি বা সনদপত্র আন্তর্জাতিক মানের। তাছাড়া স্টাডি গ্যাপ থাকলেও উচ্চশিক্ষার্থে ভারতে যেতে কোনো সমস্যা নেই।”
মোহাম্মদ শাহ নেওয়াজ বলেন, “এসএসসি বা এইচএসসি পাশ করার পর উচ্চশিক্ষার জন্য যারা বিদেশ যেতে চান তাদের অনেকের পছন্দের তালিকায় থাকে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া কিংবা ইউরোপের উন্নত কোনো দেশ। কিন্তু সেইসব দেশে উচ্চশিক্ষার খরচ বেশি হওয়ায় এখন অনেকেই আগ্রহী হয়ে উঠছেন প্রতিবেশী দেশ ভারতে লেখাপড়ার ব্যাপারে। তাছাড়া অনেক অভিভাবকও নিজের সন্তানকে রাখতে চান কাছাকাছি কোনো দেশে যাতে লেখাপড়ার অবসরে ছুটির দিনগুলোতে সে বাড়িতে এসে পরিবারের সাথে সময় কাটাতে পারে।”
ভারতে বাংলাদেশী উচ্চশিক্ষার্থীর হার বৃদ্ধির কারণে ভারত ও বাংলাদেশের মধ্যে বর্তমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বাড়বে বলে আশা প্রকাশ করেন দীপক জোবানপুত্র ও মোহাম্মদ শাহ নেওয়াজ।

পূর্ববর্তী নিবন্ধপি কে হালদারের ভবন-জমি জব্দে আদালতের আদেশ
পরবর্তী নিবন্ধপ্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে বিথম কলেজ অব প্রফেশনালস