ভারতের ৪র্থ, নাকি নিউজিল্যান্ডের টানা ৩য় ফাইনাল?

জানা যাবে আজ

নজরুল ইসলাম | বুধবার , ১৫ নভেম্বর, ২০২৩ at ৫:৫৭ পূর্বাহ্ণ

দশ দলের বিশ্বকাপ এখন কেবলই চার দলের। ৪৮ ম্যাচের বিশ্বকাপ কমে দাঁড়িয়েছে তিন ম্যাচে। রাউন্ড রবিন লিগের উত্তেজনার পর এখন শুরু হচ্ছে বারুদ লড়াই। আজ থেকে শুরু হচ্ছে ফাইনালে যাওয়ার লড়াই। আর সে লড়াইয়ের প্রথম ম্যাচে মুখোমুখি ভারত এবং নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

এবারের বিশ্বকাপে এই দুই দলের শুরুটা একই হলেও রাউন্ড রবিন লিগের শেষটা দু’দলের দু’রকম। ভারত যেখানে অপ্রতিরোধ্য আর অজেয় থেকে শেষ চারে জায়গা করে নিয়েছে সেখানে দুর্দান্ত শুরু করা নিউজিল্যান্ড শেষ চারে এসেছে অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে। এই ম্যাচটা আবার গত বিশ্বকাপের সেমিফাইনালের কার্বন কপি। কারণ সে ম্যাচেও মুখোমুখি হেয়ছিল এই দু’দল। যে ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বেজেছিল রোহিত শর্মাদের। তাই আজকের ম্যাচটি ফাইনালে জায়গা করে নেওয়ার পাশাপাশি আগের আসরে হারের প্রতিশোধেরও ভারতের জন্য। অপরদিকে কিউইদের জন্য টানা তৃতীয়বার বিশ্বকাপ ফাইনালে জায়গা করে নেওয়ার সুযোগ। পাশাপাশি বিশ্বকাপে ভারতের বিপক্ষে নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রাখারও মঞ্চ। বিশ্বকাপ ফাইনালে যাওয়ার প্রথম লড়াইয়ের মঞ্চ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামও যেন প্রস্তুত হেভিওয়েট এই ম্যাচ আয়োজনে। তবে নিউজিল্যান্ড যেন ভারতকে হারানোর সব পরিকল্পনা করে ফেলেছে। রাউন্ড রবিন লিগে দু’দল মুখোমুখি হয়েছিল নিজেদের পঞ্চম ম্যাচে। কিন্তু কিউইরা সে ম্যাচে পারেনি কোন প্রতিরোধ গড়তে। প্রথম হারের স্বাদ নেয় নিউজিল্যান্ড সে ম্যাচে। আর তখন থেকেই শুরু তাদের বিপর্যয়। এরপর একে একে হেরেছে টানা চার ম্যাচ। এবার নিউজিল্যান্ড দল সে ম্যাচটার স্মৃতি মনে রাখতে চায় না মোটেও। তাদের লক্ষ্য নতুন এক ম্যাচে নতুন করেই মাঠে নামা আর নতুন করেই শুরু করা। প্রতিশোধের কথা না ভাবলেও ভারতেকে ধাক্কা দেওয়ার এটাকেই মোক্কম সুযোগ মনে করছে গত দুই আসরের ফাইনালিস্ট নিউজিল্যান্ড। টানা নয় ম্যাচে নিজেদের গায়ে হারের আঁচড় লাগতে না দেওয়া ভারত সামনের দুটি ম্যাচকেই ফাইনাল মনে করছে। তাই লড়াইটা যে হবে সেয়ানে সেয়ানে সেটা বলাই যায়। শক্তি সামর্থ্য বলতে গেলে দু’দলেরই প্রায় সমানে সমান। তবে দু দলের বিশ্বকাপ পরিসংখ্যানে খানিকটা এগিয়ে নিউজিল্যান্ড। বিশ্বকাপে দু’দলের ৯ মোকাবেলায় ৫টি জয় নিউজিল্যান্ডের, ৪টি ভারতের। যদিও ক্রিকেট এমনই একটি গৌরবময় অনিশ্চয়তার খেলা যেখানে কোন অনুমানই কাজে আসে না। আজ শেষ হাসি ভারতের নাকি নিউজিল্যান্ডের তার উত্তর পেতে তাই অপেক্ষা করতে হবে।

গতকাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে ভারতীয় অধিনায়ক বলেন, আমরা ভাল খেলছি, তবে এটা সেমিফাইনাল। এখানে ভাগ্যেরও খানিকটা ছোঁয়া লাগবে। বিশ্বকাপের শেষ চারে ভারত খেলছে ৮ বার আর এক ধাপ এগিয়ে নিউজিল্যান্ড সেমিফাইনাল খেলেছে ৯ বার। বিশ্বকাপের ফাইনালে খেলেছে ভারত তিনবার। যেখানে তারা শিরোপা জিতেছে দুইবার। অপরদিকে নিউজিল্যান্ড গত দুই আসরে টানা ফাইনাল খেললেও শিরোপা জেতা হয়নি একবারও। অন্তত একবার বিশ্বকাপ ট্রফি জিততে আজ জয় ছাড়া অন্য কিছু ভাবছে না নিউজিল্যান্ড। অপরদিকে ২০১১ সালের পর আরো একবার বিশ্বকাপ জিততে হলে ভারতকে আজ জিতে নিতে হবে ফাইনালের টিকেট।

পূর্ববর্তী নিবন্ধনগর পুলিশের পাঁচ পরিদর্শককে বদলি
পরবর্তী নিবন্ধপুলিশ বিটের পাশে কাটা হচ্ছে পাহাড়