ভারতের পর দেশে সেঁজুতির ‘ঢেউ’

| সোমবার , ১৬ জানুয়ারি, ২০২৩ at ৯:০৩ পূর্বাহ্ণ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওমেন ফিল্ম মেকারস বিভাগে গতকাল রোববার দেখানো হয় নির্মাতা সুবর্ণা সেঁজুতি তুষির ‘ঢেউ’। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সিনেমাটির প্রথম প্রদর্শনী হয়। দ্বিতীয় প্রদর্শনী হবে আজ সোমবার বেলা একটায়। পূরবী বসুর ‘আমার এ দেহখানি’ বইটির ‘একের ভেতর পাঁচ’ ছোটগল্পটি পড়ে দারুণভাবে উজ্জীবিত হন নির্মাতা সুবর্ণা সেঁজুতি তুষি। এই ছোটগল্পটি অবলম্বনে লিখে ফেলেন একটি চিত্রনাট্য। যদিও চিত্রনাট্য লিখলেও পরে বদলে যায় তা। নির্মাতা জানান, ‘ঢেউ’ এখন পূরবী বসুর গল্প অবলম্বনে না বলে প্রেরণায় নির্মিত বলাটাই ভালো। খবর বাংলানিউজের।

ঢেউ’এর বিষয়ে সুবর্ণা সেঁজুতি তুষি বলেন, আমার বলতে চাইছি নারীর সৌন্দর্য ও যৌবন তাকে সব সময় সহযোগিতা করে না, বরং মাঝেমধ্যে মেধা বিকাশকে বাধাগ্রস্ত করে। মূল ব্যাপার হলো, একটা সময় সৌন্দর্য, শরীর চলে যায়মেধাটাই থেকে যায়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে মুন্সিগঞ্জে হয় ‘ঢেউ’র শুটিং। ৪৫ মিনিটের স্বল্পদৈর্ঘ্য এই সিনেমার প্রধান পাঁচ নারী চরিত্রশোভা, যুবা, বোধি, যুক্তি ও মেধা।

সিনেমাটিতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, সাহানা সুমি, মৌটুসী বিশ্বাস, শানারেই দেবী শানু, শর্মিমালা, আদ্রিতা স্বতী, দীপান্বিতা মার্টিন, মৌসুমি মালেক মম, সুতপা বড়ুয়াসহ আরো অনেকে। প্রসঙ্গত, বাংলাদেশে প্রিমিয়ারের আগে মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালে ‘ঢেউ’ প্রদর্শিত হয়। তারপর যথাক্রমে ব্যাঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়।

পূর্ববর্তী নিবন্ধভারত ও বাংলাদেশে একসঙ্গে মুক্তি পাচ্ছে ‘মায়ার জঞ্জাল’
পরবর্তী নিবন্ধথিম সং গেয়ে বছর শুরু তাদের