ভাটিয়ারিতে সিমনি শিপ ইয়ার্ডে ৫৪ লাখ টাকার স্ক্র্যাপ চুরি

নিরাপত্তাকর্মীদের ওপর সংঘবদ্ধ হামলা, ইনচার্জসহ আহত ৫

সীতাকুণ্ড প্রতিনিধি | সোমবার , ১৮ এপ্রিল, ২০২২ at ৪:৪৩ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে একটি শিপ ইয়ার্ড থেকে প্রায় ৫৪ লক্ষ টাকার স্ক্র্যাপ সামগ্রী চুরি হয়েছে। এ সময় তাদের হামলায় জাহাজের ইনচার্জ সহ পাঁচ নিরাপত্তা কর্মী আহত হয়েছেন। গত শনিবার গভীর রাতে উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের বিএমএ গেট এলাকার সাগর উপকূলে অবস্থিত সিমনি শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ ইয়ার্ডে এ ঘটনা ঘটে।
জানা যায়, ১০/১২ জনের সংঘবদ্ধ চোর দল শনিবার গভীর রাতে একটি ইঞ্জিন চালিত নৌকায় এসে সিমনি শিপ ইয়ার্ডের ‘এশিয়ান গ্লোরী’ নামক জাহাজে উঠে পড়ে এবং দায়িত্বরত ইনচার্জসহ নিরাপত্তা কর্মীদের জিম্মি করে ফেলে। চোরেরা জাহাজ থেকে ৭ টন তামা, পিতল ব্লুশ, গেট বাল্ব, পাম্প ও এসএস সহ মূল্যবান মালামাল নিয়ে যায়। এ সব সামগ্রীর আনুমানিক মূল্য প্রায় ৫৪ লক্ষ টাকা। এ সময় চোরদের ধারালো চুরির আঘাতে জাহাজের ইনচার্জ ধর্মজয় (৪৩), নিরাপত্তা কর্মী সুজন (৩৮), বাপ্পি (৩৯), সুমন (৪২) ও বনবহন (৪১) আহত হন। তাদের মধ্যে মারাত্মক আহত জাহাজের ইনচার্জ ধর্মজয় ও প্রহরী সুজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ইনচার্জ ধর্মজয় জানান, চোর দলের সদস্য বিকাশ দাস, দিলিপ দাস ও রাসেলকে চিনতে পারায় তারা তাকে মেরে ফেলার চেষ্টা করে। তাদের বিরুদ্ধে সীতাকুণ্ড থানায় স্ক্র্যাপ চুরির মামলা রয়েছে।
ইয়ার্ডের ম্যানেজার শহিদুর রহমান বলেন, শিপ ইয়ার্ডকে ঘিরে ভাটিয়ারী সমুদ্র উপকূল এলাকায় একটি সংঘবদ্ধ চোরের চক্র গড়ে উঠেছে। তারা প্রতি রাতে সাগর উপকূলের কোনো না কোনো ইয়ার্ডে নিরাপত্তা কর্মীদের জিম্মি করে স্ক্র্যাপ লোহা ও মূল্যবান মালামাল লুট করে নিয়ে যায়। থানায় মামলা দিলেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না।
সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) সুমন বণিক জানান, চোর চক্রের হামলায় কয়েকজন নিরাপত্তা কর্মী গুরুতর আহত হয়েছেন। ইয়ার্ড কর্তৃপক্ষের মৌখিক অভিযোগ পেয়ে মালামাল উদ্ধারে বিভিন্নস্থানে অভিযান চালানো হচ্ছে। এ ঘটনায় হত্যা প্রচেষ্টা ও চুরির অভিযোগে মামলা করার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধখালের মাঝখানেই বহুতল ভবন নির্মাণ কাজ
পরবর্তী নিবন্ধডায়রিয়া নিয়ে জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ