ভাটার সময় অর্ধকিলোমিটারের দুর্ভোগ

কুমিরা ঘাটে সংযোগ সেতু নির্মিত হয়নি এখনো

সন্দ্বীপ প্রতিনিধি | বুধবার , ১ জুন, ২০২২ at ৮:৩৩ পূর্বাহ্ণ

প্রায় তিন সপ্তাহ আগে চট্টগ্রামসন্দ্বীপ নৌ রুটের কুমিরা ঘাটে সেতুর মাথায় অবস্থিত সিঁড়ি ভেঙে যায়। পূর্ণ জোয়ারের সময় খালের ভিতরে অবস্থিত জেটিতে স্পিডবোট ও লাইফবোট (লালবোট) থেকে সরাসরি যাত্রীরা নামতে পারলেও ভাটার সময় পড়তে হয় দুর্ভোগে। প্রায় অর্ধকিলোমিটার পথ কাদা আর পানি ডিঙিয়ে পাড়ি দিতে হয় যাত্রীদের। এতে করে ভোগান্তিতে পড়ছেন শিশু, বৃদ্ধ ও নারীরা।

কুমিরা ঘাটের জেটির নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিআইডব্লিউটিএর উদ্যোগে পুরাতন সেতুর পাশে ১শ ফুট দীর্ঘ আরেকটি লোহার সংযোগ সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়। তবে বৈরী আবহাওয়ার কারণে নির্মাণ কাজ চলছে ধীরগতিতে।

সন্দ্বীপ পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের বাসিন্দা সুমন সূত্রধর গতকাল সকালে চট্টগ্রাম থেকে সন্দ্বীপে আসার সময় দুর্ভোগে পড়েন। একদিকে বৃদ্ধ মা, অন্যদিকে হাত ভেঙে ফেলা ভাগ্নেকে নিয়ে এক কোমর পানিতে নেমে সার্ভিস বোটে করে সন্দ্বীপ আসার জন্য লালবোটে উঠতে হয়েছে বলে জানান তিনি। এর সাথে রয়েছে দীর্ঘ পথ কাদা মাড়িয়ে আসা।

সন্দ্বীপ মগধরা ইউনিয়নের বাসিন্দা ও নৌ বাহিনী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক শামছুল আজম মুন্না বলেন, ব্রিজ ভেঙে যাওয়ায় নারী, শিশু ও বৃদ্ধদের অবর্ণনীয় কষ্ট হচ্ছে। আমরা চাই, দ্রুত বিকল্প ব্রিজ তৈরির কাজ শেষ হোক।

এদিকে সিঁড়ি ভেঙে যাওয়ার পরপর কুমিরা ঘাটে যাত্রীদের ওঠানামার সুবিধার্থে জেলা পরিষদের ইজারাদারের উদ্যোগে বিকল্প লোহার সেতু নির্মাণ করার উদ্যোগ নিলেও অনুমতি দেয়নি বিআইডব্লিউটিএ।

কুমিরা ঘাটের পরিচালক জগলুল হোসাইন নয়ন আজাদীকে জানান, এখন যে লোহার ব্রিজ নির্মাণ করা হচ্ছে এটার দৈর্ঘ্য প্রায় একশ ফুট। তবে কমপক্ষে দেড়শ ফুট না হলে ভাটার সময় কাদামাটি আর পানিতে নামতে হতে পারে যাত্রীদের। সেক্ষেত্রে যদি প্রয়োজন হয় যাত্রীদের সুবিধার্থে অবশিষ্ট অংশে আমাদের (জেলা পরিষদের ইজারাদার) উদ্যোগে লোহার ব্রিজ বা কাঠের ব্রিজ নির্মাণ করা দেয়া হবে।

বিআইডব্লিউটিএর নির্বাহী প্রকৌশলী এএসএম আশরাফুজ্জামান আজাদীকে বলেন, সপ্তাহখানেকের মধ্যেই লোহার ব্রিজটির নির্মাণ কাজ শেষ করতে পারব বলে আশা করি। বৈরী আবহাওয়ার কারণে কাজে ব্যাঘাত না ঘটলে নির্মাণ কাজ এত দিনে সম্পূর্ণ হয়ে যেত।

পূর্ববর্তী নিবন্ধজামায়াতের মন্টুসহ নওগাঁর ৩ যুদ্ধাপরাধীর প্রাণদণ্ড
পরবর্তী নিবন্ধতিন জাপানি গাড়িসহ ১০২ লট পণ্যের নিলাম ৮ জুন