বড় বড় মর্মান্তিক ঘটনা দেখেও দেখছে না বিশ্ব : পোপ

| রবিবার , ২৬ ডিসেম্বর, ২০২১ at ৪:৫৫ পূর্বাহ্ণ

খ্রিস্টান ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন উপলক্ষে দেওয়া বার্তায় ধর্মগুরু পোপ ফ্রান্সিস বিশ্বব্যাপী চলমান সংঘাত, সংকট, দুঃখ-দুর্দশার কথা তুলে ধরে এসবের প্রতি বিশ্ববাসীর উদাসীনতা নিয়ে সতর্ক করেছেন। গতকাল শনিবার পোপের বার্ষিক ‘উরবি এট অরবি’ (শহর ও বিশ্বের প্রতি) ভাষণে তিনি একথা বলেন। খবর বিডিনিউজের।
তিনি বলেন, চারদিকে নানা সংকট, দুঃখ-দুর্দশা মানুষের এতটাই গা সওয়া হয়ে যাচ্ছে যে, সেদিকে কারও খেয়াল নেই। এগুলো এখন কেউ দেখেও দেখছে না। ভাষণে পোপ সিরিয়া, ইয়েমেন, ইরাকসহ আফ্রিকা, ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন অঞ্চলে চলমান বিশৃঙ্খলা এবং অস্থিরতার কথা উল্লেখ করেন।
তিনি আরও বলেন, আমরা সংঘাত, সংকট, ভিন্নমত বেড়ে যেতেই দেখতে পাচ্ছি। এর কোনও শেষ নেই বলেই মনে হয়। কারণ, এখন আর আমরা এগুলো খেয়াল করি না বললেই চলে। এসবে আমরা এতটাই অভ্যস্ত হয়ে গেছি যে, বড় বড় সব ট্র্যাজেডি নীরবেই পাশ কাটিয়ে চলে যাচ্ছে। তাছাড়া, মহামারীর কুপ্রভাবের কারণেও আন্তর্জাতিক পর্যায়ে সংঘাত সমাধানের চেষ্টা বিঘ্নের মুখে পড়েছে বলে পোপ ফ্রান্সিস উল্লেখ করেন। ভাষণে পোপ ব্যক্তিগত এবং আন্তর্জাতিক সম্পর্কে ক্রমেই বাড়তে থাকা মেরুকরণেরও নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, পারিবারিক বিরোধ থেকে শুরু করে যুদ্ধের হুমকি পর্যন্ত সবকিছু কেবল সংলাপের মাধ্যমেই সমাধান করা সম্ভব।
মুখ ফিরিয়ে বসে না থেকে বরং মানুষে মানুষে আলোচনা এবং বিশ্বনেতাদেরকেও একে অপরের সঙ্গে আলোচনায় বসার ওপর জোর দিয়েছেন পোপ। সবকিছু একা করা এবং অন্যদের সঙ্গে যৌথভাবে কাজ করার প্রবণতা কমছে উল্লেখ করে তিনি বলেন, মানুষে মানুষে দূরত্ব বাড়ছে। কোভিড-১৯ মহামারী এই দূরত্ব আরও বাড়িয়ে তুলেছে।
পোপ বলেন, আন্তর্জাতিক পর্যায়েও সংলাপ এড়ানোর ঝুঁকি রয়েছে। আর তা হচ্ছে, এর ফলে সংলাপের দীর্ঘপথে না গিয়ে বরং শর্টকাট রাস্তায় সংকটের সমাধানে পৌঁছার চেষ্টা দেখা দেবে।

পূর্ববর্তী নিবন্ধটিকা পেলেন ১ হাজার ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিক
পরবর্তী নিবন্ধখাগড়াছড়িতে বিধবাকে ধর্ষণ-হত্যার অভিযোগে একজন আটক