ব্ল্যাক হোল গবেষণায় পদার্থবিদ্যার নোবেল

| বুধবার , ৭ অক্টোবর, ২০২০ at ১০:২৯ পূর্বাহ্ণ

এই মহাবিশ্বের অন্যতম রহস্যঘেরা প্রপঞ্চ ব্ল্যাক হোল বা কৃষ্ণ গহ্বর নিয়ে গবেষণার স্বীকৃতিতে চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস গতকাল মঙ্গলবার এই পুরস্কারের জন্য যুক্তরাজ্যের রজার পেনরোজ এবং জার্মানির রাইনার্ড গেনসেল ও যুক্তরাষ্ট্রের আন্দ্রেয়া গেজের নাম ঘোষণা করে। নোবেল পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনারের মধ্যে পেনরোজ পাবেন অর্ধেক। বাকি অর্ধেক গেনসেল ও গেজ ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। খবর বিডিনিউজের।
মহাবিশ্বের গঠন ও ক্রমবিকাশের পাঠে নতুন আলোর সঞ্চার করার পাশাপাশি সৌরজগতের বাইরে সূর্যের মতো নক্ষত্র ঘিরে আবর্তনরত প্রথম গ্রহ আবিষ্কারের স্বীকৃতি হিসেবে গত বছর যুক্তরাষ্ট্রের জেমস পিবলস, সুইজারল্যান্ডের মিশেল মায়োর ও যুক্তরাজ্যের দিদিয়ের কেলো পদার্থবিদ্যায় নোবেল পান।
বরাবরের মতোই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের স্বীকৃতিতে যুক্তরাষ্ট্রের হার্ভি জে অল্টার ও চার্লস রাইস এবং যুক্তরাজ্যের মাইকেল হটন এবার চিকিৎসায় নোবেল পেয়েছেন। আজ বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণার পর বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধসিসিটিভি ফুটেজে ধর্ষক শনাক্ত, গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ
পরবর্তী নিবন্ধকারে মদ্যপ চালক মোটরসাইকেলে ধাক্কা