ব্রিটেনে জালিয়াতির দায়ে বাংলাদেশি সমকামীর কারাদণ্ড

আজাদী ডেস্ক | রবিবার , ২৫ জুলাই, ২০২১ at ১১:১৪ পূর্বাহ্ণ

ব্রিটেনে জালিয়াতি করে বসবাসের চেষ্টার দায়ে সাইফুল আলম (৩৮) নামের এক বাংলাদেশি নাগরিককে এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। গত সপ্তাহে সাইফুলকে হাল ক্রাউন কোর্টে হাজির করা হয়। আদালতের উদ্ধৃতি দিয়ে ব্রিটেনের হাল লাইভ ওপেরা নিউজসহ সংবাদপত্রগুলো জানায়, আদালতে মিথ্যা তথ্য উপস্থাপন ও জাল পরিচয়পত্র রাখার দুটি অভিযোগে এই দণ্ড দেওয়া হয়েছে তাকে।
আদালতকে সাইফুল জানান, তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হলে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হতে পারে। এই শঙ্কা থেকে তিনি প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন। সাইফুল আরও বলেন, জাল নথিপত্র কেনার সিদ্বান্তটি তার ভুল ছিল। এ জন্য তিনি অনুশোচনা করছেন।
সাইফুল ২০০৪ সালে এক বছরের ভিসায় ব্রিটেনে যান। তার আইনজীবী ব্যারিস্টার জুলিয়া বাগস আদালতকে জানান, সাইফুল একজন সমকামী। তাই তিনি সামাজিক কুসংস্কার ও সহিংসতায় ভয় পেয়েছিলেন।
ব্রিটেনে গত এক দশকে বিপুল সংখ্যক মানুষ নিজেদের সমকামী ও দেশে ফেরা সম্ভব নয় উল্লেখ করে বসবাসের অনুমতি চেয়ে আবেদন করেন। এদের মধ্যে ভারতীয় ও পাকিস্তানিরাও রয়েছেন। শুরুতে ব্রিটেনের হোম অফিস ও আদালত সহানুভুতিশীল হয়ে ভিসা দিলেও একপর্যায়ে প্রতারণার বিষয়টি প্রকাশ্যে আসে। এরপর থেকে এমন আবেদন অনুমোদনের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মুশতাক স্মরণসভা
পরবর্তী নিবন্ধদোহাজারীতে অসহায়দের মাঝে চাল ও নগদ অর্থ বিতরণ