ব্রিজে বাঁশের বেড়ার পাটাতন!

বাঁশখালী প্রতিনিধি | সোমবার , ২২ নভেম্বর, ২০২১ at ৫:৫৯ পূর্বাহ্ণ

বাঁশখালীর সাগর উপকূলীয় ছনুয়া-পুঁইছড়ি ইউনিয়নের ছনুয়া আরব শাহ বাজার হতে ৬২০ মিটার দূরত্বে অবস্থিত স্টিল বেইলি ব্রিজটি পাটাতন নষ্ট হয়ে পড়ায় চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। এতে ঝুঁকি নিয়ে চলাচলের সময় প্রতিনিয়ত দুঘর্টনার শিকার হচ্ছে পথচারীরা। এ স্টিল ব্রিজের দুর্বিষহ অবস্থার কথা বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ায় এলইজিডি চট্টগ্রাম বিভাগের অতিরিক্তি প্রধান প্রকৌশলী মো: মোখলেসুর রহমান সহ দায়িত্বশীল কর্মকর্তারা ব্রিজটি পরিদর্শন করেছেন। অপরদিকে সাধারণ জনগণের দুর্ভোগ বিবেচনা করে ছনুয়ার সাবেক চেয়ারম্যান রেজাউল হক চৌধুরী স্থানীয় জনগণের দুর্ভোগ লাঘবে বাঁশের বেড়ার পাটাতন তৈরি করে দেন। বাঁশখালী থেকে লবণ পরিবহনের একমাত্র মাধ্যম ব্রিজটি। বিগত বেশ কয়েকবছর আগে এ ব্রিজের পাটাতন মেরামত করা হলেও বিগত চার বছর যাবত কোনো ধরনের মেরামত না করায় ব্রিজটি চলাচল অযোগ্য হয়ে পড়ে। ব্রিজের দুপাড়ের বহু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও লোকজন যাতায়াত করতে গিয়ে বিভিন্ন সময় দুর্ঘটনার কবলে পড়েছেন। স্থানীয় জনপ্রতিনিধিরা এ ব্যাপারে উপজেলা প্রশাসনকে অবহিত করলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ‘ প্রোগ্রাম ফর সাপোটিং রুরাল ব্রিজ’ প্রকল্পের আওতায় প্রায় ৩৫ লক্ষ টাকার বাজেট প্রেরণ করা হয় ঊর্ধ্বতন দপ্তরে। তারই প্রেক্ষিতে বিগত কয়দিন আগে এলইজিডির চট্টগ্রাম বিভাগের অতিরিক্তি প্রধান প্রকৌশলী মো: মোখলেসুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল আহম্মদ, অতিরিক্তি প্রধান প্রকৌশলীর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো: মাহাবুবুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো: তাসাউর, ব্রিজ মেন্টেনেন্স পরামর্শক ক্য হলা খৈ, বাঁশখালী উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আশরাফুল ইসলাম ভুঁইয়া সহ এ পাটাতন নষ্ট ব্রিজটি পরিদর্শন করেন।
এ ব্যাপারে ছনুয়া ইউনিয়নের চেয়ারম্যান এম. হারুনুর রশিদ বলেন, জনগণের চলাচলের গুরুত্ব বিবেচনায় স্টিল ব্রিজটি সংস্কারের জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন এবং উপজেলা পরিষদের মিটিংয়ে বরাদ্দ প্রদানের আবেদন করা হয়েছে।
বাঁশখালী উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আশরাফুল ইসলাম ভুঁইয়া বলেন, ‘প্রোগ্রাম ফর সাপোটিং রুরাল ব্রিজ’ প্রকল্পের আওতায় এ স্টিল বেইলি ব্রিজটি সংস্কারের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধউখিয়ায় বন্দুক যুদ্ধে ইয়াবা ব্যবসায়ী নিহত