ব্যারিকেড ভেঙে বিক্ষোভে ফিরল ভারতীয় কৃষকরা

| বুধবার , ২৪ আগস্ট, ২০২২ at ৪:৪৬ পূর্বাহ্ণ

ভারতের কেন্দ্রীয় সরকার তাদেরকে দেওয়া প্রতিশ্রুতি রাখেনি অভিযোগ তুলে রাজধানী দিল্লিতে জড়ো হওয়া কয়েক হাজার কৃষক ব্যারিকেড ভেঙে এগিয়ে গেছে ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে স্লোগান দিয়েছে। তিন কৃষি আইন বাতিলের দাবি সরকার মেনে নেওয়ায় বছরব্যাপী চলা টানা বিক্ষোভ প্রত্যাহারের ৮ মাসেরও বেশি সময় পর ফের মোদী ও তার সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে সোমবার ৫ হাজারের বেশি কৃষক দিল্লির কেন্দ্রস্থলে জড়ো হন। খবর বিডিনিউজের।
সরকার সব কৃষিপণ্যের ন্যুনতম সহায়ক মূল্য এবং কৃষকদের সব ঋণ মওকুফের যে নিশ্চয়তা দিয়েছিল, অন্য অনেক দাবির সঙ্গে দিল্লিতে জড়ো হওয়া কৃষকরা এগুলো বাস্তবায়নের দাবিও তুলেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে আয়োজক সংগঠন সংযুক্ত কৃষক মোর্চা। এ প্রসঙ্গে মন্তব্য চাওয়া হলেও ভারতের কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের এক মুখপাত্র সাড়া দেননি।
বিক্ষোভকারীরা ভারতের পতাকা ও ব্যানার নিয়ে বিক্ষোভস্থলের দিকে অগ্রসর হওয়ার পথে ব্যারিকেডসহ সব বাধা টপকে যান এবং প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে একের পর এক স্লোগান দেন। গত বছরের নভেম্বরে মোদীই পণ্যের বাজার নিয়ন্ত্রণমুক্ত করার লক্ষ্যে আনা তিনটি কৃষি আইন থেকে পিছু হটার ঘোষণা দেন। কৃষকরা সেসময় বলেছিল, ওই তিনটি আইন বাস্তবায়িত হলে তারা বহুজাতিক কোম্পানিগুলোর মাধ্যমে ব্যাপকভাবে শোষিত হবে।
কৃষি আইনগুলো প্রত্যাহারের পাশাপাশি কেন্দ্রীয় সরকার সব কৃষিপণ্যের ন্যুনতম সহায়ক মূল্য নিশ্চিতের উপায় বের করতে পণ্য উৎপাদক ও সরকারি কর্মচারিদের নিয়ে একটি প্যানেল গঠনেও রাজি হয়েছিল। গত মাসে ভারতের সরকার ওই প্যানেলটি গঠন করেছে এবং কৃষক সংগঠনের প্রতিনিধিদের ওই প্যানেলে যোগ দিতে আহ্বান জানিয়েছে। কৃষকদের বিক্ষোভের সময় ভারতের রাজধানীর সীমান্তে নিরাপত্তা জোরদারের পাশাপাশি বিক্ষোভস্থল ও এর আশপাশে পুলিশের উপস্থিতি বাড়ানো হয়।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৪৩.০৩ কোটি টাকা
পরবর্তী নিবন্ধছয় মাসের জেল হতে পারে ইমরানের