ব্যাটারি রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ

লাইসেন্স প্রদানের আহ্বান

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৫ জুন, ২০২১ at ৬:৫২ পূর্বাহ্ণ

ব্যাটারি রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ব্যাটারি রিকশা মালিক চালকগণ। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম ইজিবাইক ও থ্রি-হুইলার অটোরিকশা মালিক চালক সংগ্রাম পরিষদের উদ্যোগে প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, মানবতার বিরুদ্ধে যাওয়া এ সিদ্ধান্ত অবিলম্বে পরিবর্তন করতে হবে। অন্যথায় বন্ধ করা গাড়িগুলো চালু না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। এদিকে সড়ক পরিবহন টাস্কফোর্সের সভায় ব্যাটারি চালিত রিকশা-ভ্যান বন্ধ নয়, কেবল ব্যাটারি বা মোটর খুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সড়ক-মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে যেসব প্যাডেল চালিত রিকশা ও ভ্যানে ব্যাটারি বা মোটরযন্ত্র লাগানো হয়েছে শুধুমাত্র সেসব রিকশা ও ভ্যান থেকে ব্যাটারি বা মোটরযন্ত্র খুলে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। সংবাদ সম্মেলন ও মানববন্ধন থেকে বক্তারা গত ২০ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সড়ক পরিবহন টাস্কফোর্সের সভায় ব্যাটারি রিকশা, ভ্যান চলাচল বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। তারা অবিলম্বে এই গণবিরোধী সিদ্ধান্ত বন্ধের আহ্বান জানান।
বক্তারা বলেন, গত দেড় বছরে করোনা মহামারী ও টানা লকডাউনে নানা পেশার শ্রমিক ক্ষতিগ্রস্ত এবং কর্মহীন হয়েছেন। চট্টগ্রামে এই গাড়িগুলোর পেছনে দুই লক্ষ পরিবার জড়িত। ঠিক এই সময়ে ব্যাটারি রিকশা ও ভ্যান, ইজিবাইক চালককে বেকার ও কর্মহীন করার চক্রান্ত চলছে।
বক্তাগণ আরও বলেন, টাস্কফোর্সের সভায় ব্যাটারি রিকশার ব্রেক পদ্ধতি বা এর কাঠামোগত দুর্বলতা দুর্ঘটনার কারণ দেখিয়ে এসব যান রাস্তা থেকে উচ্ছেদের কথা বলা হয়েছে। কিন্তু সেই কাঠামোগত দুর্বলতা কাটানোর কোন সুপারিশ না করে রাস্তা থেকে উচ্ছেদের সিদ্ধান্ত অনেকটা মাথা ব্যথার কারণে মাথা কেটে ফেলার মত।
বক্তারা বলেন, আজকে ডিজিটাল যুগে এসে ম্যানুয়্যাল প্যাডেল চালিত রিকশার পরিবর্তে মানুষ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শারীরিক কষ্ট লাঘব করতে চাইবে এটাই স্বাভাবিক। বক্তারা অবিলম্বে ব্যাটারি রিকশা ও ইজিবাইক চলাচল বন্ধে নেয়া সিদ্ধান্ত প্রত্যাহার এবং নকশা আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি চালিত রিকশা-ইজিবাইকসহ যান্ত্রিক যানবাহনের লাইসেন্স দ্রুত প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা মুক্তিযোদ্ধা কমান্ডার নূরুল ইসলাম, সভাপতি নুর মোহাম্মদ চৌধুরী, কার্যকরী সভাপতি এস এম মুহিব উল্লাহ, সাধারণ সম্পাদক সৈয়দ রাশেদ সোলেমান প্রমুখ।
এদিকে চট্টগ্রামসহ সারাদেশে ব্যাটারি রিকশা ও ভ্যান চলাচল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে পাহাড়তলী ওয়ার্ড অটোরিকশা চালক, শ্রমিক ও মালিকবৃন্দ। গতকাল সংগঠনটির উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, চট্টগ্রাম পাহাড়ি এলাকা হিসেবে পরিচিত। তাই এ অঞ্চলে প্যাডেল চালিত রিকশা পরিচালনা করা কষ্টসাধ্য ব্যাপার। তাছাড়া চট্টগ্রাম নগরে ব্যাটারি রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করছে লাখ লাখ মানুষ। হটকারী এ সিদ্ধান্তে অনেকে বেকার হয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধবিয়ে পাগলরাই ছিল তাদের টার্গেট
পরবর্তী নিবন্ধআত্মসমর্পণের পর কারাগারে কনস্টেবল সাগর