ব্যাংক কর্মকর্তার যাবজ্জীবন, দুই ব্যবসায়ীর বিভিন্ন মেয়াদে দণ্ড

গ্রাহকের কোটি টাকা আত্মসাৎ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২ জুন, ২০২৩ at ৫:৪০ পূর্বাহ্ণ

গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় ইস্টার্ন ব্যাংক, চান্দগাঁও শাখার সাবেক প্রায়োরিটি ব্যাংকিং ম্যানেজার মো. ইফতেখারুল কবিরকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। দণ্ডবিধির ৪০৯ ধারায় তাকে এ দণ্ড দেওয়া হয়। দণ্ডবিধির ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১ ও দুর্নীতি প্রতিরোধ আইনের ৫() ধারায় পৃথক পৃথকভাবে তাকে আরো ২৪ বছরের কারাদণ্ড এবং ১ কোটি ৭৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ মুন্সী আবদুল মজিদ এই রায় ঘোষণা করেন।

রায়ে মামলার অপর দুই আসামি যথাক্রমে আবদুল মাবুদকে ১২ বছরের কারাদণ্ড ও ৮৫ লাখ টাকা জরিমানা, জাকির হোসেনকে ছয় বছর ছয় মাস কারাদণ্ড ও ৩২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে আবদুল মাবুদ জুলেখা ট্রেড ইন্টারন্যাশনাল নামের প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী এবং জাকির হোসেন লাবীবা ট্রেডিং নামের অপর একটি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। রায় ঘোষণার সময় তিনজনই কাঠগড়ায় হাজির ছিলেন। পরে তাদের কারাগারে পাঠানো হয়।

দুদক পিপি কাজী ছানোয়ার আহমেদ লাভলু আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, অপরাধ প্রামাণিত হওয়ায় ব্যাংক কর্মকর্তাসহ তিনজনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দিয়েছেন বিচারক। অপরাধ প্রমাণিত না হওয়ায় ফারজানা হোসেন ফেন্সী নামের একজনকে দায় থেকে অব্যাহতি দিয়েছেন। পুরো বিচার প্রক্রিয়ায় বিচারক ২৮ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন।

আদালতসূত্র জানায়, আসামিরা ক্ষমতার অপব্যবহার করে ও পরস্পর যোগসাজশে জাল জালিয়াতি, প্রতারণা ও অপরাধজনক বিশ্বাস ভঙ্গের মাধ্যমে গ্রাহকের এক কোটি ৯২ লাখ ৬১ হাজার ৩৪৫ টাকা এফডিয়ার না করে মিথ্যা ও ভুয়া এফডিয়ার ডকুমেন্ট গ্রাহককে প্রদান করেন। পরবর্তীতে গ্রাহকের চেকের মাধ্যমে তা নগদায়ন করে আত্মসাৎ করা হয়। আসামিদের বিরুদ্ধে ২০২১ সালের ১২ আগস্ট চার্জশিট দাখিল করে দুদক। এরই ধারাবাহিকতায় আদালত চার্জ গঠন করে বিচার শুরু করেন।

পূর্ববর্তী নিবন্ধদাম বাড়বে দেশে তৈরি মোবাইল ফোনের
পরবর্তী নিবন্ধবন গবেষণাগার পরিচালকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা