ব্যবসায়িক পার্টনারের লোভনীয় অফারে প্রতারণা

দণ্ডিত প্রতারক ঢাকা থেকে গ্রেপ্তারের পর জেলে

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩১ জানুয়ারি, ২০২২ at ৬:২৬ পূর্বাহ্ণ

ব্যবসায়িক পার্টনার বানানোর লোভনীয় অফার দিয়ে বন্ধু-বান্ধবসহ নানা জনের কাছ থেকে অন্তত ১০ কোটি টাকা হাতিয়ে নিয়ে গা ঢাকা দেয়া এক প্রতারককে গ্রেপ্তার করেছে খুলশী থানা পুলিশ। এর মধ্যে বিভিন্ন মামলায় তাকে চার বছরের সাজা এবং এক কোটি টাকার অর্থদণ্ডে দণ্ডিত করেছেন আদালত। দীর্ঘদিন ধরে গা ঢাকা দিয়ে আত্মগোপনে থাকা প্রতারক রাশেদ বিন আনোয়ারকে খুলশী থানা পুলিশের একটি টিম ঢাকার ভাটারা এলাকা থেকে গ্রেপ্তার করেছে। তার বিরুদ্ধে এক ডজনেরও বেশি প্রতারণার মামলা রয়েছে। এর মধ্যে চারটি মামলায় সাজা এবং ৮টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।
পুলিশ এবং স্থানীয় সূত্র জানিয়েছে, মীরসরাই পৌরসভা এলাকার ফজলে মঞ্জিলের বাসিন্দা আনোয়ারুল আজিমের পুত্র রাশেদ বিন আনোয়ার নগরীর দক্ষিণ খুলশী আবাসিক এলাকার ১ নং সড়কের ১৫ নং বাড়ির ভিসতা প্রোপার্টিজের এইচ ডিভাইন নামের বাড়ির সি-৪ ফ্ল্যাটে বসবাস করে আসছিলেন। বিভিন্ন জনের সাথে বন্ধুত্ব পাতিয়ে তিনি মোটা অংকের লাভ হবে জানিয়ে নিজের ব্যবসার পার্টনার করার নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার মিশনে নামেন। বিভিন্ন জনের কাছ থেকে ইতোমধ্যে তিনি দশ কোটিরও বেশি টাকা হাতিয়ে নিয়েছেন। শুরুতে টুকটাক লাভের অংশীদার করলেও পরবর্তীতে পুরো টাকা মেরে দিয়ে আজ নয় কাল করে ঘুরাতে থাকেন। দিনের পর দিন ত্যক্ত-বিরক্ত হয়ে উঠা বিনিয়োগকারীরা আইনের আশ্রয় নিলে রাশেদ বিন আনোয়ার নানাভাবে হুমকি ধমকি দিয়েও পাওনাদারদের শাসাতে থাকেন।
ইতোমধ্যে তার ফাঁদে পা দেয়া অন্তত এক ডজন বিনিয়োগকারী আদালতে মামলা দায়ের করেছেন। এদের মধ্যে চারটি মামলায় রাশেদ বিন আনোয়ারের চার বছরের কারাদণ্ড এবং এক কোটি টাকা অর্থদণ্ডের রায় ঘোষণা করা হয়েছে। আরো বেশ কয়েকটি মামলা বিচারাধীন রয়েছে, এরমধ্যে ৮টি মামলায় রাশেদের বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।
গ্রেপ্তারি পরোয়ানার প্রেক্ষিতে শনিবার রাতে খুলশী থানা পুলিশের একটি টিম গোপন খবরের ভিত্তিতে ঢাকার ভাটারা থানাধীন নূরের চালা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে। খুলশী থানা পুলিশ গতকাল তাকে আদালতে হাজির করে। আদালত শুনানি শেষে তাকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দিয়েছেন।
খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সন্তোষ কুমার চাকমা বলেন, রাশেদ বিন আনোয়ার একজন বড় ধরনের প্রতারক। বিভিন্নজনের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়ে তিনি গা ঢাকা দিয়েছিলেন। আমরা গোপন খবরের ভিত্তিতে তাকে ঢাকা থেকে গ্রেপ্তার করে এনে আদালতে পাঠিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধমেজর (অব:) সিনহা হত্যা মামলার রায় আজ
পরবর্তী নিবন্ধসুইস ব্যাংকে কারা টাকা রেখেছেন জানতে চান হাইকোর্ট