বোধনের রবীন্দ্র জন্মজয়ন্তী

| শুক্রবার , ১০ মে, ২০২৪ at ১১:২০ পূর্বাহ্ণ

বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের আয়োজনে ৯ মে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে আয়োজিত হয়েছে রবীন্দ্র জন্মজয়ন্তী। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বোধন আয়োজন করে।

শিল্প সাহিত্য সংস্কৃতি তথা মানব জীবনের প্রতিটি পর্যায়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বৈচিত্রময় এই অনন্য প্রতিভাকে অন্তরে ধারণ করে বোধনের আয়োজন রবীন্দ্র জন্মজয়ন্তী। অনুষ্ঠানে কবিগুরুর সোনার তরী, গীতাঞ্জলি, শিশু, শিশু ভোলানাথ, খাপছাড়া, ছড়ার ছবি কাব্যগ্রন্থ হতে বোধনের সদস্যরা এবং আমন্ত্রিত শিল্পীরা আবৃত্তি করেন।

রবি ঠাকুরের জন্মোৎসব প্রবন্ধটি হোসনে আরা তারিন ও অসীম দাশ পাঠ করেন। এই পর্বে আলোচনা করেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক কবি মুজিব রাহমান। তিনি বলেন, রবীন্দ্রনাথ কল্যাণ ও অগ্রগতির অগ্রদূত। রবীন্দ্রনাথ তাঁর প্রতিটি সাহিত্যে মানবপ্রেমের কথা বলেছেন। আজকের জন্মোৎসবে বোধনের আয়োজনে কবিগুরুর সাহিত্যকর্ম যেভাবে তুলে ধরেছেন তা সত্যি অভিনব। রবীন্দ্রনাথ বলেছেন, আমরা পুরোটা নিজের জন্য বাঁচি না।

অনুষ্ঠানে কবিগুরুর সোনার তরী কাব্যগ্রন্থ হতে একক আবৃত্তি পরিবেশন করে প্রজ্ঞা পারমিতা, সেতার রুদ্র, অর্পিতা চৌধুরী, শতাব্দী ভৌমিক, ইলা বড়ুয়া, পাতা দে, পলি লোধ। আবৃত্তিশিল্পী মাইনুল আজম চৌধুরীর নির্দেশনায় ও বোধন সদস্যদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তি ‘সোনার তরী’ পরিবেশিত হয়। আবৃত্তির সাথে নৃত্য পরিবেশন করেন সুমি মল্লিক। আবৃত্তিশিল্পী ইন্দিরা চৌধুরীর বোধন সদস্যদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তি ‘হিং টিং ছট’ পরিবেশিত হয়।

কবিগুরুর গীতাঞ্জলি কাব্যগ্রন্থ হতে একক আবৃত্তি পরিবেশন করেন বোধনের আবৃত্তিশিল্পী মাইনুল আজম চৌধুরী, পিউ সরকার, মিসবাহ উদ্দিন ইনান, মার্গারেট মনিকা জিন্স, লাভলী আক্তার নিশাত, রমিজ বাবু, তৈয়বা জহির আরশি, সুতপা মজুমদার, অর্পণ চক্রবর্তী, স্মরণ ধর, প্রিয়ন্তী চৌধুরী, প্রিয়ন্তী বড়ুয়া, অভিষেক রুদ্র এবং কিফায়েত কবির উৎস এবং প্রিয়ন্তী দেব দিগা। “আমরা বেঁধেছি কাশের গুচ্ছ” সমবেত আবৃত্তি পরিবেশিত হয়।

কাব্যগ্রন্থ ‘খাপছাড়া’ হতে একক আবৃত্তি পরিবেশন করে বোধনের ক্ষুদে শিল্পী মৈত্রী চৌধুরী, প্রিয়ংকর সাহা, অধ্রিত শ্রেয়ান, নৈঋত দাশ এবং রয়া মাহশি।

কাব্যগ্রন্থ ‘শিশু’ হতে একক আবৃত্তি পরিবেশন করে বোধনের ক্ষুদে শিল্পী অরিঞ্জয় সেনগুপ্ত, আনমোল চৌধুরী রঙ, প্রাপ্য দাশ বর্ণ এবং সত্যজিৎ ভৌমিক। কাব্যগ্রন্থ ‘ছড়ার ছবি’ হতে একক আবৃত্তি পরিবেশন করে বোধনের ক্ষুদে শিল্পী অনুশূয়া। কাব্যগ্রন্থ শিশু ভোলানাথ’ হতে একক আবৃত্তি পরিবেশন করে বোধনের ক্ষুদে শিল্পী শ্লোক সেন, নাহলা সালসাবিল নুশরাহ, নীলকমল ধর, এলিথিয়া তলাপাত্র, শ্রেয়াস শাশ্বত পাল এবং কৌশিক সেন। আবৃত্তিশিল্পী লাবন্য শ্রেয়া এবং আনমোল চৌধুরীর নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘জ্যোতিষী’ পরিবেশিত হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী জাভেদ হোসেন, শিমুল নন্দী, মোহিনী সংগীতা সিংহ এবং সন্দীপন সেন একা।

পূর্ববর্তী নিবন্ধএবার পরী মণির ঘরে এল কন্যাসন্তান
পরবর্তী নিবন্ধআইপিএল খেলতে না পারায় আফসোস নেই তাসকিনের