বেসরকারি স্কুলের ভর্তিও লটারিতে আবেদন ফি ১৫০ টাকার বেশি নয়

স্বচ্ছতা নিশ্চিত করতে কঠোর নির্দেশনা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৩ ডিসেম্বর, ২০২০ at ৪:৪৭ পূর্বাহ্ণ

সরকারি স্কুলের মতো বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোতেও শিক্ষার্থী ভর্তি করাতে হবে লটারির মাধ্যমে। বেসরকারি স্কুলগুলো নিজস্ব ব্যবস্থাপনায় আবেদন ফরম বিতরণ ও গ্রহণ প্রক্রিয়া শেষে এই লটারি কার্যক্রম সম্পন্ন করতে পারবে।
লটারি কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে কঠোর নির্দেশনা দিয়ে ২০২১ শিক্ষাবর্ষে বেসরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাউশির উপ-পরিচালক (মাধ্যমিক) মো. এনামুল হক হাওলাদারের স্বাক্ষরে গতকাল শনিবার এ বিজ্ঞপ্তি জারি করা হয়।
মাউশির সিদ্ধান্ত অনুযায়ী- প্রথম থেকে ৯ম শ্রেণি ভর্তিতে আবেদন ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে ১৫০ টাকার বেশি আদায় করতে পারবেনা বেসরকারি স্কুলগুলো। ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- আবেদনের সময়সীমা নিজেদের মতো ঠিক করবে বেসরকারি স্কুলগুলো। তবে ভর্তি প্রক্রিয়া সম্পন্নে বেশ কয়টি শর্ত মানতে হবে স্কুলগুলোকে। এসব শর্তের মধ্যে রয়েছে- লটারির তারিখ নির্ধারণ করে ভর্তি তদারকি ও পরিবীক্ষণ কমিটিকে অবহিত করতে হবে। করোনা পরিস্থিতির কারণে জনসমাগম এড়াতে লটারি প্রক্রিয়াটি ফেসবুকে লাইভে অথবা অন্য যেকোনো সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি প্রচারের ব্যবস্থা করতে হবে। লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সরকারের ভর্তি তদারকি ও পরিবীক্ষণ কমিটি, বিদ্যালয়েরর ভর্তি পরিচালনা কমিটি, অভিভাবক প্রতিনিধি, ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধি ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে লটারি কার্যক্রম পরিচালনা করতে হবে। সর্বোপরি লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়াটি যেন কোনোভাবেই প্রশ্নবিদ্ধ না হয়, তা নিশ্চিত করতে হবে।
এর আগে শুক্রবার (১১ ডিসেম্বর) সরকারি স্কুলগুলোতে ২০২১ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি জারি করে মাউশি। সরকারি মাধ্যমিক স্কুলগুলোতে ভর্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া শুরু হবে ১৫ ডিসেম্বর। চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। শুধু অনলাইনে (https://gsa.teletalk.com.bd) এ আবেদন করা যাবে।

পূর্ববর্তী নিবন্ধসিনহা হত্যার চার্জশিট আজ
পরবর্তী নিবন্ধবিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় চট্টগ্রামের নওশাদ