বেইলি ব্রিজের তিনটি পাটাতনে ফাটল

কাপ্তাই-চট্টগ্রাম সড়ক

কাপ্তাই প্রতিনিধি | বুধবার , ২০ জানুয়ারি, ২০২১ at ৬:৩০ পূর্বাহ্ণ

কাপ্তাই-চট্টগ্রাম সড়কে নির্মিত একটি ব্রেইলি ব্রিজে ফাটল দেখা দিয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, সম্প্রতি ব্রিজের তিনটি পাটাতনে ফাটল দেখা যাওয়ায় চালক ও পথচারীদের সতর্ক করতে তারা একটি লাল পতাকা টাঙিয়ে দিয়েছেন। তবে চালকরা জানিয়েছেন, লাল পতাকা দেখার পর থেকে তারা মানসিক চাপ অনুভব করছেন।
স্থানীয়দের আশঙ্কা, যানবাহনের চাপে যেকোনো মুহূর্তে ব্রিজে ধস নামতে পারে। অন্যদিকে বিকল্প পথ না থাকায় ফাটল ধরা ব্রিজের ওপর দিয়েই চলছে ছোটবড় সকল যানবাহন। সরেজমিনে দেখা গেছে, কাপ্তাই-চট্টগ্রাম সড়কের প্রশান্তি পার্কের পাশে নির্মিত ব্রিজটি মারাত্মক আকার ধারণ করেছে। তিনটি পাটাতনের মধ্যে একটির অবস্থা বেশ ঝুঁকিপূর্ণ।
চালকরা জানিয়েছেন, কাপ্তাই-চট্টগ্রাম সড়কে প্রতিদিন ১৫টি যাত্রীবাহী বাস চলাচল করে। এছাড়া কাঠ ও বাঁশ বোঝাই ট্রাক তো রয়েছেই। তিনটি পাটাতনে ফাটল দেখা যাওয়ায় বর্তমানে ব্রিজের ওপর দিয়ে গাড়ি চালাতে ভয় পাচ্ছেন চালকরা।
শ্যামলী পরিবহনের চালক জসিম উদ্দীন বলেন, ব্রিজটি দ্রুত সংস্কার করা প্রয়োজন। না হলে অচিরেই সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়বে। সেক্ষেত্রে কাপ্তাইয়ের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে বলেও আশঙ্কা করছেন তিনি।
কাপ্তাই ইউএনও মুনতাসির জাহান বলেন, ব্রিজের পাটাতনে ফাটল ধরার কথা শুনেছি। এ ব্যাপারে সড়ক ও জনপথের (সওজ) স্থানীয় প্রকৌশলীর সাথে কথা হয়েছে। তারা দ্রুত সময়ের মধ্যে ব্রিজের পাটাতন বদলে দেবে বলে জানিয়েছে।
বিষয়টি নিশ্চিত করেছেন সওজের প্রকৌশলী মো. ইসমাইল হোসেন। তিনি বলেন, ব্রিজের পাটাতন অচিরেই বদলে দেয়া হবে। তবে পাটাতন বদল না করা পর্যন্ত সতর্কতার সাথে যান চলাচল করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধখাদ্যশস্য লাইসেন্সের আওতায় আসেনি অধিকাংশ ব্যবসায়ী
পরবর্তী নিবন্ধদেশে আরও ২০ মৃত্যু, শনাক্ত ৭০২ জন