বৃহত্তর চট্টগ্রামের ৩২ ইউপিতে ভোট আজ

নিরাপত্তায় মাঠে থাকবেন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ স্ট্রাইকিং ফোর্স

আজাদী প্রতিবেদন | বুধবার , ৫ জানুয়ারি, ২০২২ at ৭:০২ পূর্বাহ্ণ

পঞ্চম ধাপে বৃহত্তর চট্টগ্রামের ৩২ ইউনিয়ন পরিষদে আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। আনোয়ারা, বোয়ালখালী, চন্দনাইশ, বান্দরবান ও খাগড়াছড়ির ৩২ ইউপিতে এই নির্বাচন হবে। সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। মাঠে থাকবেন র‌্যাব, বিজিবি, পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ স্ট্রাইকিং ফোর্স। গতকাল কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেলেও ব্যালট পেপার আজ সকালে যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন।
আনোয়ারায় ৯২ কেন্দ্রে কড়া নজরদারি: আনোয়ারা প্রতিনিধি জানান, আজ আনোয়ার ১০ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। বৈরাগ, চাতরী, বারখাইন তিন ইউনিয়নে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী। বটতলীতে চেয়ারম্যান নির্বাচন আদালতের আদেশে স্থগিত রয়েছে। চেয়ারম্যান পদে ভোট হচ্ছে বাকী ৬ ইউনিয়নে। ইউনিয়নগুলো হলো বারশত, রায়পুর, বরুমচড়া, আনোয়ারা সদর, পরৈকোড়া ও হাইলধর ইউনিয়ন। ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উপজেলার ৯২ কেন্দ্রের সবগুলোতেই কড়া নিরাপত্তা নিশ্চিত করেছে প্রশাসন। আনোয়ারা উপজেলায় দায়িত্ব পালন করবেন ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।
চন্দনাইশ প্রতিনিধি জানান, চন্দনাইশ উপজেলার ৭ ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আজ। ইউনিয়নগুলো হলো ১নং কাঞ্চনাবাদ, ২নং জোয়ারা, ৪নং বরকল, ৫নং বরমা, ৬নং বৈলতলী, ৮নং হাশিমপুর এবং ১০নং ধোপাছড়ি। ৭ ইউপিতে ৭ জন ম্যাজিস্ট্রেট, র‌্যাব, বিজিবি, পুলিশের স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করবেন।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ৬৩টি কেন্দ্রের মধ্যে ২৩টি অতিগুরুত্বপূর্ণ, ২৫টি গুরুত্বপূর্ণ ও ১৫টি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৬৩ কেন্দ্রে ৬৩ জন প্রিজাইডিং অফিসার, ২৭৩ জন সহকারি প্রিজাইডিং অফিসার এবং ৫৪৬ জন পোলিং অফিসার নির্বাচনে দায়িত্ব পালন করবেন। চন্দনাইশ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. মিনহাজুল ইসলাম জানান, শান্তিপূর্ণভাবে নির্বাচন পরিচালনার জন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে।
বোয়ালখালী প্রতিনিধি জানান, বোয়ালখালীর ৭ ইউপিতে আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইউনিয়নগুলো হলো শাকপুরা, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া, শ্রীপুর-খরন্দ্বীপ, আমুচিয়া, করলডেঙ্গা ও চরণদ্বীপ ইউনিয়ন। উপজেলা নির্বাচনী কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, ৭ ইউনিয়নের ৬৪ টি কেন্দ্রের মধ্যে ৩৩টি কেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ণ উল্লেখ করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া বোয়ালখালী উপজেলায় ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।
খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়ির ৫ ইউনিয়ন পরিষদে আজ ভোট অনুষ্ঠিত হবে। জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাঈদুর রহমান জানান, অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণে সবধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। খাগড়াছড়ি সদর, গোলাবাড়ি, পেরাছড়া, কমলছড়ি ও ভাইবোন ছড়া ইউনিয়নে প্রতিটি কেন্দ্রে ১জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া দুই প্ল্যাটুন বিজিবিসহ ২ জন ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ টিম হিসেবে কাজ করবে। দায়িত্ব পালন করবে দুই প্ল্যাটুন র‌্যাব সদস্য। প্রতিটি কেন্দ্রে থাকবে পুলিশ ও আনসার সদস্য। এছাড়া বান্দরবান জেলার সদর উপজেলায় ৩ ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইউনিয়ন গুলো হলো- কুহালং ইউনিয়ন, সুয়ালক ইউনিয়ন ও টংকাবতী ইউনিয়ন।
এ ব্যাপারে চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, সুষ্ঠু পরিবেশে ভোটাররা ভোট দেয়ার সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রতিটি ভোট কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। যেখানে ঝুঁকি আছে বলে আমরা জেনেছি সেখানে বাড়তি নিরাপত্তা নেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধজনসমাগমে সীমা টেনে ১৫ দফা নির্দেশনা
পরবর্তী নিবন্ধঘোষণা থেকে সরে এল স্যান্ডর, বন্ধ হচ্ছে না কিডনি ডায়ালাইসিস সেবা