বুয়েট ছাত্র ফারদিনকে ‘হত্যা’

ডিসেম্বরে স্পেনে বিতর্ক প্রতিযোগিতায় যাওয়ার কথা ছিল

| বুধবার , ৯ নভেম্বর, ২০২২ at ৯:৪৭ পূর্বাহ্ণ

বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর ওরফে পরশকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন তার লাশের ময়নাতদন্তকারী চিকিৎসকরা। গতকাল মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে ফারদিনের ময়নাতদন্ত হয়। পরে হাসপাতালের আবাসিক চিকিৎসক শেখ ফরহাদ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিন দিন আগে নিখোঁজ ফারদিনের লাশ সোমবার বিকালে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শীতলক্ষ্যা নদী থেকে উদ্ধার করা হয়। খবর বিডিনিউজের।

ডা. ফরহাদ বলেন, তিন সদস্যের চিকিৎসক বোর্ড ফারদিনের ময়নাতদন্ত করেছেন। নিহতের মাথা ও বুকে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। তিনদিন আগেই তার মৃত্যু হয়েছে। মৃত্যুর পূর্বে শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছিলেন ওই ছাত্র। এটি হত্যাকাণ্ড বলেই ময়নাতদন্তে প্রতীয়মান হয়েছে। তিন চিকিৎসকের সমন্বয়ে তৈরি বোর্ড ফারদিনের ময়নাতদন্ত করেন। বোর্ডের বাকিরা হলেন- মফিজউদ্দিন নিপুন ও গোলাম মোস্তফা।

মামলা প্রসঙ্গে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) হাফিজুর রহমান বলেন, এখন পর্যন্ত মামলা করার জন্য নিহতের স্বজনরা আসেননি। মূলত মরদেহ ভেসে এসেছে নারায়ণগঞ্জে। নিখোঁজ হয়েছিলেন রামপুরা থানা এলাকা থেকে। সেখানে জিডিও হয়েছে। সে অনুযায়ী কোথায় তারা মামলা করবেন সে নিয়ে সিদ্ধান্তহীনতায় আছেন। তবে নিহতের স্বজনরা সিদ্ধিরগঞ্জ থানায় এজাহার দিলে আমরা মামলা নেবো। এদিকে ঢাকায় এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, দুইদিন আগে তার এক আত্মীয় আমাদের থানায় এসে রিপোর্ট করেছেন, তাকে পাওয়া যাচ্ছে না। পরে তার লোকেশন দেখলাম তার এক বান্ধবীর বাড়ির কাছে। পরে তার লাশ পাওয়া গেল। এটা আমাদের ইনকোয়ারিতে আছে। সঠিক তথ্য পেলেই আপনাদেরকে জানাব।

ডিসেম্বরে স্পেনে বিতর্ক প্রতিযোগিতায় যাওয়ার কথা ছিল: এদিকে ডিসেম্বরে স্পেনে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড ডিবেটিং চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দলের প্রতিনিধি হিসেবে অংশ নেওয়ার কথা ছিল বুয়েটের শিক্ষার্থী ফারদিন নূর পরশের, কিন্তু তার আগেই তিনি খুন হলেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন, পাশাপাশি বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের যুগ্ম সম্পাদক ছিলেন। গতকাল মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে মর্গের সামনে কাঁদতে কাঁদতে পরশের বাবা নূর উদ্দিন রানা বলছিলেন, লাশ পাওয়া গেছে, যে সন্তানকে হারিয়ে ফেলেছি, এখন সে সন্তানকে তো আর ফিরে পাবো না।

ডিসেম্বরে ওর ওয়ার্ল্ড ডিবেটিং চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার কথা ছিল। ডিবেটিংয়ে ফারদিন খুব ভালো ছিল। তার পাসপোর্ট রেডি হয়েছে, স্পেন যাওয়ার কথা ডিবেটিং চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার জন্য। ফারদিনের বাবা নূর উদ্দিন বলেন, শুক্রবার বাসা থেকে বের হয়েছিল বুয়েট ক্যাম্পাসে যাবার উদ্দেশে। পরদিন (শনিবার) পরীক্ষা শেষে বাসায় ফিরবে বলে জানিয়েছিল। কিন্তু শুক্রবার রাত ১১টার পর থেকে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। রামপুরা থানা এলাকায় তার সর্বশেষ লোকেশন ছিল।

নারায়ণগঞ্জে দাফন : অপরদিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারদিন নূর পরশকে নারায়ণগঞ্জ সদর উপজেলার দেলপাড়া কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৫টায় লাশবাহী অ্যাম্বুলেন্স কবরস্থানের সামনে এসে থামে। সন্ধ্যা সাড়ে ৬টায় তার মরদেহ কবরে নামানো হয়। এ সময় ফারদিন নূরের পরিবারের সদস্য ও বুয়েটের সহপাঠীরা উপস্থিত ছিলেন। দাফনের সময় কবরস্থানে স্বজন ও সহপাঠীদের কান্নায় বিষাদের পরিবেশ তৈরি হয়।

এর আগে বাদ জোহর বুয়েট ক্যাম্পাসে তার প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। বাদ আছর ডেমরার কোনাবাড়ি এলাকায় দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। সেখান থেকে মরদেহ আনা হয় তাদের পৈত্রিক নিবাস দেলপাড়া এলাকায়। তিন দিন নিখোঁজ থাকার পর সোমবার বিকালে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে ফারদিনের মরদেহ উদ্ধার করে নৌ-পুলিশ।

পূর্ববর্তী নিবন্ধসড়ক দুর্ঘটনায় আহত এসআইয়ের মৃত্যু
পরবর্তী নিবন্ধডিলান টমাস : ব্যতিক্রমী কবি প্রতিভা