বুলবুল নৃত্যউৎসব উদ্বোধন

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৪ মে, ২০২৩ at ৫:৫৯ পূর্বাহ্ণ

উপমহাদেশের স্বনামধন্য নৃত্যাচার্য বুলবুল চৌধুরী। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে তার সমান খ্যাতি ছড়িয়ে রয়েছে। এ দেশের নাচকে শিল্পের পর্যায়ে উন্নীত করেছেন বুলবুল চৌধুরী। নৃত্যশিল্পী থেকে নৃত্যাচার্য হিসেবে উন্নীত করেছেন নিজেকেও। মূলত তার হাত ধরেই এ দেশের নৃত্যশিল্প সমৃদ্ধি ও সম্ভাবনার পথে এগিয়ে যায়। গতকাল সন্ধ্যায় বুলবুল চৌধুরী স্মরণে চট্টগ্রাম মহানগর সাংস্কৃতিক সমন্বয় পরিষদের উদ্যোগে টিআইসি মিলনায়তনে দুদিনব্যাপী বাঙালি ও পাহাড়ি নৃগোষ্ঠী নৃত্যশিল্পীদের পরিবেশনায় বুলবুল নৃত্যউৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দ এসব কথা বলেন। উৎসবে ১৫টি নৃত্যশিক্ষা প্রতিষ্ঠানকে নৃত্যাচার্য বুলবুল চৌধুরী স্মারক সম্মাননা প্রদান করা হয়।

উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি একুশে পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা মিনু হক। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, চট্টগ্রামের সভাপতি শারমীন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রামের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার।

আলোচনা সভায় বক্তারা বাংলাদেশের নৃত্যশিল্পে নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর মাত্র ৩৫ বছরের জীবনে নৃত্যশিল্পে অসামান্য অবদানকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

তাকে নিয়ে ব্যাপক গবেষণার প্রয়োজন বলেও তারা মন্তব্য করেন। আলোচনা শেষে আয়োজন করা হয় নৃত্যানুষ্ঠান।

পূর্ববর্তী নিবন্ধ২ হাজার ৮০টি কার্তুজের খোসাসহ গ্রেপ্তার ১
পরবর্তী নিবন্ধসরকার মৎস্যখাতে অবিস্মরণীয় সফলতা অর্জন করেছে : সালাম