বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ঢাকায় আসছেন আজ

| শনিবার , ১২ নভেম্বর, ২০২২ at ৭:১৬ পূর্বাহ্ণ

তিন দিনের সফরে ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। বাংলাদেশে বিশ্ব ব্যাংকের নতুন আবাসিক প্রতিনিধি (বাংলাদেশ-ভুটান ও নেপাল) আব্দুল্লাই শেখকে সঙ্গে নিয়ে আজ শনিবার তিনি ঢাকায় পৌঁছাবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ছাড়াও সরকারের উচ্চপদস্ত কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট। খবর বিডিনিউজের।
বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশে আবার আসতে পেরে ও গুরুত্বপূর্ণ সংস্কার উদ্যোগগুলো নিয়ে সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে পেরে আমি খুবই আনন্দিত। এসব সংস্কার বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টাকে ত্বরান্বিত করবে, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, প্রবৃদ্ধি ও সব মানুষের জন্য সুযোগ সৃষ্টি করবে।

সফরকালে বাংলাদেশে বিশ্ব ব্যাংকের পরবর্তী কান্ট্রি ডিরেক্টর আব্দুল্লাই শেখকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেবেন রাইজার। আব্দুল্লাই শেখ ২০২৩ সাল থেকে বাংলাদেশে দায়িত্ব পালন করবেন। এবারের সফরে বিশ্ব ব্যাংকের একটি প্রকল্পও ঘুরে দেখবেন তারা। আব্দুল্লাই শেখ বিবৃতিতে বলেন, উন্নয়নের বিভিন্ন সূচকে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য পেয়েছে। বিশেষ করে দারিদ্র্য কমিয়ে আনা, জলবায়ু পরিবর্তেনের সঙ্গে খাপ খাওয়ানোর বিভিন্ন উদোগ, দুর্যোগ মোকাবেলা এবং বিদ্যালয়ে উপস্থিতির ক্ষেত্রে লিঙ্গ সমতার দিকগুলোতে বাংলাদেশ বেশ ভালো করেছে। বাংলাদেশ ২০৩১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে আমি এ দেশের সরকার ও জনগণের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার অপেক্ষায় আছি। আফ্রিকার দেশ সেনেগালের নাগরিকক শেখ আব্দুল্লাই ১৯৯৫ সাল থেকে বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদ হিসাবে কাজ করছেন। ইতোমধ্যে তিনি বিভিন্ন দেশে নেতৃত্বস্থানীয় পদে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ১৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের মোট ৫৫টি প্রকল্প প্রকল্প চলমান আছে বাংলাদেশে।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে হত্যা মামলার আসামি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধআলীকদমে বদলে গেছে যোগাযোগ ব্যবস্থা