বিশ্বে চরম দরিদ্র হয়েছে ৫০ কোটির বেশি মানুষ

স্বাস্থ্যসেবা খরচ

| বুধবার , ১৫ ডিসেম্বর, ২০২১ at ৯:২০ পূর্বাহ্ণ

চিকিৎসার খরচ মেটাতে গিয়ে গত বছর বিশ্বে ৫০ কোটির বেশি মানুষ চরম দারিদ্র্যে নিমজ্জিত হয়েছে। করোনাভাইরাস মহামারী পরিস্থিতি আরও খারাপ পর্যায়ে নিয়ে যেতে পারে। খবর বিডিনিউজের।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব ব্যাংক রবিবার এক যৌথ বিবৃতিতে একথা বলেছে। বিবৃতিতে বলা হয়, মহামারীর কারণে বিশ্বজুড়ে স্বাস্থ্যসেবা বিঘ্নিত হয়েছে এবং ১৯৩০-এর দশকের পর সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে সাধারণ মানুষের জন্য স্বাস্থ্যসেবার খরচ মেটানো আরও কঠিন হয়ে পড়েছে।
ডব্লিউএইচও’র মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেছেন, সব দেশের সরকারকেই অবিলম্বে প্রত্যেকটি নাগরিকের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার চেষ্টা জোরদার করতে হবে। যাতে মানুষ আর্থিক সংকট নিয়ে কোনওরকম ভয় না করে চিকিৎসাসেবা পেতে পারে। মানুষ যাতে অর্থকষ্ট ছাড়াই চিকিৎসাসেবা পেতে পারে সেজন্য বিশ্বের দেশগুলোর সরকারকে হেলথ কেয়ার সিস্টেম এবং সর্বজনীন স্বাস্থ্যসেবার ব্যবস্থা করার দিকে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন গেব্রিয়েসুস। বিশ্ব ব্যাংকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যাবিষয়ক আন্তর্জাতিক পরিচালক হুয়ান পাবলো উরিবে বলেন, অর্থনৈতিক সীমাবদ্ধতার মধ্যেও বিভিন্ন দেশের সরকারকে স্বাস্থ্য বাজেট রক্ষার পাশাপাশি তা বাড়ানোর কঠিন সিদ্ধন্ত নিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধমুদ্রাস্ফীতির জেরে তুরস্কে রুটির দোকানে দীর্ঘ লাইন
পরবর্তী নিবন্ধচট্টলবীর মহিউদ্দিন চৌধুরী : রূপসী চট্টগ্রামের রূপকার