বিশ্বকাপের পর্দা নামছে কাল

থাকছে আতশবাজিসহ বর্ণিল আয়োজন

নজরুল ইসলাম | শনিবার , ১৮ নভেম্বর, ২০২৩ at ৫:২৪ পূর্বাহ্ণ

প্রায় ৪৬ দিনের বিশ্বকাপ জার্নি শেষ হচ্ছে আগামীকাল রোববার। গুজরাটের আহমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে পর্দা নামবে এবারের বিশ্বকাপে। যে ফাইনালের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপের পর্দা নামবে সে ম্যাচে মুখোমুখি হবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন স্বাগতিক ভারত। এবারের বিশ্বকাপে একেবারেই অপ্রতিরোধ্য ভারত। হারেনি একটি ম্যাচেও। অপরদিকে প্রথম দুই ম্যাচে হেরে বিশ্বকাপ শুরু অস্ট্রেলিয়া পরের ৮ ম্যাচে আর হারের মুখ দেখেনি। তাই লড়াইটা হবে সেয়ানে সেয়ানে। যেখানে অস্ট্রেলিয়ার লক্ষ্য ষষ্ঠ শিরোপা আর ভারতের তৃতীয়। রোহিত শর্মার যেখানে শামিল হওয়ার সুযোগ কপিল দেব আর মহেন্দ্র সিং ধোনির পাশে সেখানে প্যাট কামিন্স দাঁড়াতে চান এলান বোর্ডার, স্টিভ ওয়াহ, রিকি পন্টিংদের পাশে। আর এই ম্যাচের পর আরো চার বছর অপেক্ষা করতে হবে আরেকটি বিশ্বকাপের জন্য।

এবারের বিশ্বকাপের ফাইনাল আয়োজন করে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামও হতে যাচ্ছে ইতিহাসের অংশ। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়াম, ইংল্যান্ডের লর্ডস, পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম এবং মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের পাশে দাঁড়ানোর সুযোগ পেল আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম। এই মুহূর্তে বিশ্বের সবচাইতে বড় ক্রিকেট স্টেডিয়ামটি কাল আয়োজন করবে ২০২৩ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল। কাজেই এই স্টেডিয়ামের গ্যালারিতে কাল আরো একবার নীল ঢেউ উঠবে সেটা বলাই যায়। এমনিতে এবারের বিশ্বকাপে যেখানে ভারতের ম্যাচ হয়েছে সেখানেই ভারতের সমর্থকরা সবাই গেছে দলের নীল জার্সি পরে। তাই এবারের বিশ্বকাপে ভারতের জার্সি বিক্রিতেও হয়েছে রেকর্ড। এক সময় সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়াম নামে পরিচিত ছিল এখনকার নরেন্দ্র মোদী স্টেডিয়াম। কিন্তু দুই বছর আগে এই স্টেডিয়ামটি সংস্কার করে নাম রাখা হয় নরেন্দ্র মোদী স্টেডিয়াম। তবে পুরো কমপ্লেক্সটির নাম রাখা হয়েছে সর্দার বল্লভ ভাই প্যাটেল স্পোর্টস কমপ্লেক্স। ১ লক্ষ ৩২ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটি কালকের পর থেকে বিবেচিত হয়ে যাবে বিশ্বকাপ ফাইনালের ভেন্যু হিসেবে। আর এর মাধ্যমে বিরল এক গৌরবের মালিক বনে যাবে এই স্টেডিয়ামটি। এর আগে এত বেশি দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামে হয়নি বিশ্বকাপের ফাইনাল।

বিশ্বকাপে ভারতের ম্যাচ মানে টিকেট নিয়ে উন্মাদনা। যেটা রাউন্ড রবীন লিগ পর্বের প্রতিটি ম্যাচ এবং সেমিফাইনালেও দেখা গেছে। এটা যেহেতু ফাইনাল তাই টিকিটের জন্য হাহাকার হবে সেটা নিশ্চিত। এরই মধ্যে আহমেদাবাদের কোনো হোটেলে নেই কোনো থাকার জায়গা। যেটা হয়েছিল এই স্টেডিয়ামে ভারত এবং পাকিস্তানের মধ্যকার ম্যাচের সময়। তাই কাল আহমেদাবাদে ভারতের আনন্দ অশ্রু নাকি কান্নার রোল সেটা দেখতে আপাতত অপেক্ষা করতেই হচ্ছে। এবারের বিশ্বকাপের উদ্বোধনী দিনে ছিল না কোনো অনুষ্ঠান। যদিও অরজিত সিং, সুখবিন্দর সিং, শংকর মহাদেবানের মত তারকারা পারফর্ম করার কথা থাকলেও সেটা হয়নি। ভারত এবং পাকিস্তানের মধ্যকার ম্যাচের আগে একটা অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল যেখানে অরজিত সিং, শংকর মহাদেবানরা পারফর্ম করেছিলেন। কিন্তু সে অনুষ্ঠান দেখানো হয়নি কোনো টিভি চ্যানেলে।

আগামীকালের ফাইনালেও থাকছে না তেমন কিছু। তবে এবারের বিশ্বকাপ সম্প্রচারের দায়িত্ব প্রাপ্ত প্রতিষ্ঠান স্টার স্পোর্টস জানিয়েছে কালকের ফাইনাল ম্যাচ শুরু আগে পপ সিংগার দুয়া লিপা সংগীত পরিবেশন করবেন। আর সে সময় এবং খেলা চলাকালীন স্টেডিয়ামে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে সাথে থাকবেন আইসিসি সভাপতি সহ ক্রিকেট খেলুড়ে বিভিন্ন দেশের বোর্ডের সভাপতিরা। থাকবে এক ঝাঁক ভারতীয় চলচ্চিত্র জগতের তারকা। ফাইনাল খেলা শেষে আতশবাজির ঝলকানিতে আলোকিত হয়ে উঠবে আহমেদাবাদের আকাশ। এই ফাইনালে যদি ভারত জিতে তাহলে উৎসবের রংটা হবে আরো বর্ণিল। যদি অস্ট্রেলিয়া ষষ্ঠ শিরোপা জিতে নেয় তাহলে উৎসবের রংটা হয়ে যাবে ফ্যাকাশে। সেই ৫ অক্টোবর এই আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম থেকে গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে যাত্রা শুরু করেছিল এবারের বিশ্বকাপ। ভারতের দশটি শহর ঘুরে আবার সেই নরেন্দ্র মোদী স্টেডিয়ামেই পর্দা নামছে বিশ্বকাপ ক্রিকেটের। ২০২৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় পরের বিশ্বকাপের জন্য তাই অপেক্ষা করতে হবে ক্রিকেট প্রেমীদের। সে সাথে বিশ্বকাপ খেলার স্বপ্নে বিভোর থাকা দলগুলোকেও।

পূর্ববর্তী নিবন্ধএইচএসসির ফল প্রকাশ ২৬ নভেম্বর
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আঘাত হানেনি মিধিলি