বিশেষ ব্যবস্থায় ফিরতে হবে সাকিব-মোস্তাফিজকে

থাকতে হবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৫ মে, ২০২১ at ১০:৪৯ পূর্বাহ্ণ

করোনার কারণে অনির্দিষ্টকালের জন্য আইপিএল স্থগিত হয়ে গেছে। এদিকে ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের যোগাযোগ আপাতত বন্ধ। আবার শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজও ঘনিয়ে আসছে। এমতাবস্থায় বিশেষ ব্যবস্থায় ভারত থেকে সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে দেশে ফেরানো হবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি সুজন। আগামী ২৩ মে থেকে ঘরের মাঠে শুরু হবে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ। এই সিরিজে অংশ নিতে আইপিএল থেকে ১৯ মে দেশে ফেরার কথা ছিল সাকিব ও মোস্তাফিজের। তবে এর মধ্যেই বাংলাদেশ সরকার নির্দেশনা প্রদান করেছে ভারত থেকে দেশে ফিরলে দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকতে হবে সকলকে। সাকিব মোস্তাফিজদের ফেরানোর ব্যাপারে বিসিবি সিইও বলেন এখন যেহেতু ফ্লাইট চালু নেই, সেহেতু তাদের যদি আনতে হয় তাহলে স্পেশাল অ্যারেঞ্জমেন্টে আনতে হবে বা স্পেশাল অ্যারেঞ্জমেন্টে তাদের আসতে হবে।
এর আগে ভারত থেকে সাকিব ও মোস্তাফিজুর আর শ্রীলংকা থেকে জাতীয় দলের ক্রিকেটাররা দেশে ফিরলে পর কতদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বা দেশে ফেরার পর তাদের স্বাস্থ্য বিষয়ক নির্দেশনাই বা কি তা জানতে স্বাস্থ্য অধিদপ্তরের স্মরণাপন্ন হয় বিসিবি। বিসিব্থির সিইও বলেন বাংলাদেশ দল ফিরবে শ্রীলংকা থেকে। দেশের করোনা পরিস্থিতিতে ১ মে থেকে সরকার নতুন কিছুু নির্দেশনা দিয়েছেন। এর প্রেক্ষিতে আমরা স্বাস্থ্য অধিদপ্তরের কাছে জানতে চেয়েছি ক্রিকেটারদের কি পন্থা অবলম্বন করতে হবে। সাকিব আর মোস্তাফিজের বিষয়টিও এখানে আছে।
বিসিবি আবেদন করেছিল স্বাস্থ্য অধিদপ্তরের কাছে যে, কোনভাবে ক্রিকেটারদের কোয়ারেন্টাইনের মেয়াদ কমানো যায় কিনা। তবে তাতে কর্ণপাত করেনি স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম জানিয়েছেন ভারত থেকে ফেরায় তাদের প্রাতিষ্ঠানিক ১৪ দিনের কোয়ারেনটাইনের মধ্য দিয়েই যেতে হবে। যেহেতু আইপিএল স্থগিত হয়ে গেছে তাই সাকিব এবং মোস্তাফিজ হয়তো দু-এক দিনের মধ্যে দেশে ফিরতে পারেন। আর ফিরেই তাদেরকে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা মতে ১৪ দিনের কোয়ারেন্টাইন মানতে হবে।
কারন ভারত এখন করোনার সবচাইতে ঝুঁকি প্রবন অঞ্চল। কাজেই এ ব্যাপারে কোন ছাড় দিতে রাজি নয় স্বাস্থ্য বিভাগ। কাজেই সবকিছু মেনেই সাকিব এবং মোস্তাফিজকে আবার মাঠে ফেরার জন্য প্রস্তুত হতে হবে।

পূর্ববর্তী নিবন্ধজামাল ভূইয়ার ‘ঈদ উপহার’
পরবর্তী নিবন্ধমিয়ানমারে সেনা হেলিকপ্টার ভূপাতিতের দাবি বিদ্রোহীদের