বিশেষজ্ঞরা যা বলছেন

| রবিবার , ৩০ এপ্রিল, ২০২৩ at ৬:১৫ পূর্বাহ্ণ

ঢাকাচট্টগ্রাম রেললাইনে পরপর দুদিন রেললাইন বেঁকে যাওয়ার ঘটনা ঘটেছে। এর ফলে শনিবার ঢাকা ও চট্টগ্রামের মধ্যে রেল যোগাযোগ কয়েক ঘণ্টার জন্য বন্ধ ছিল। রেলওয়ের কর্মকর্তারা দাবি করছেন, প্রচণ্ড গরমের কারণে ব্রাহ্মণবাড়িয়ায় রেললাইনের পাত বেঁকে গেছে। এর ফলে ট্রেন দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়।

প্রশ্ন হচ্ছে, গরমের কারণে কি রেললাইন বেঁকে যেতে পারে? বিশেষজ্ঞরা বলছেন, কেন এই লাইন বেঁকে গেল সেটি গুরুত্ব দিয়ে তদন্ত করা উচিত। তাদের মতে, তাপমাত্রা বেশি হলে রেলের পাত বেঁকে যাওয়ার ঝুঁকি থাকে। এ ধরনের নজির অনেক জায়গায় রয়েছে। গত বছর ব্রিটেনে গরমের কারণে রেল চলাচল বিঘ্নিত হয়েছিল। খবর বিবিসি বাংলার।

তাপমাত্রা যদি ৩০ ডিগ্রি সেলসিয়াস থাকে তাহলে রেললাইনের উপর সূর্যের তাপ ৫০ ডিগ্রি পর্যন্ত হতে পারে। যেহেতু রেলের পাত লোহা দিয়ে তৈরি, সূর্যের তাপে লোহা অতিরিক্ত গরম হয়।

গ্লোবাল রোড সেফটি প্রোগ্রামের ট্রান্সপোর্ট কোঅর্ডিনেটর মাহিয়াত হাসনা স্বর্না বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে রেললাইনকে সাদা রং করে দেয়া হচ্ছে, যাতে সেটি কম তাপ শোষণ করে। যুক্তরাজ্য, ইতালিসহ অনেক দেশে এটা করা হচ্ছে। রেললাইনে সাদা রং করা হলে সেটির তাপমাত্রা ৫ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। গরম ছাড়াও রেলের পাত এভাবে বেঁকে যাওয়ার ঘটনার পেছনে কয়েকটি কারণ থাকতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

মাহিয়াত হাসনা স্বর্না বলেন, এটা যদি খুব পুরাতন রেললাইন হয়ে থাকে তাহলে হয়তো সেটার টেম্পার চলে গিয়ে থাকতে পারে। যখন এই রেললাইন বসানো হয়েছে, সেই সময়ের তাপমাত্রার তুলনায় এখনকার তাপমাত্রার অনেক পরিবর্তন হয়েছে। সেই অনুযায়ী হয়তো রেললাইন পরিবর্তন করা হয়নি। এছাড়া রেললাইনের রক্ষণাবেক্ষণ কীভাবে করা হচ্ছে, ঠিকমতো হচ্ছে কিনা, সেটাও কারণ হতে পারে। এই কারণে দেশের অন্যত্র না ঘটলেও রক্ষণাবেক্ষণের অভাবে হয়তো ওই নির্দিষ্ট স্থানে এই প্রবণতা বেশি দেখা দিচ্ছে।

দুর্ঘটনা এড়াতে প্রচণ্ড গরম বা তাপদাহ চলার সময় দেশের অন্য সব রেললাইন পরীক্ষা করে দেখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

পূর্ববর্তী নিবন্ধকন্টেনারে করে মালয়েশিয়া যাওয়া সেই কিশোরের পানিতে ডুবে মৃত্যু
পরবর্তী নিবন্ধরেললাইন বেঁকে যাওয়ায় ট্রেন চলাচলে বিপত্তি