বিমান ও জাহাজ চলাচলে সমস্যা

ঘন কুয়াশা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৩ ডিসেম্বর, ২০২০ at ৪:৪৫ পূর্বাহ্ণ

কুয়াশার দাপটে বিমান ও জাহাজ চলাচল ব্যাহত হচ্ছে। ঘন কুয়াশার কারণে গতকাল শনিবারও দুবাই থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে না পেরে সিলেট ওসমানি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। চট্টগ্রামে কুয়াশার কারণে ঢাকা থেকে সকালের সবগুলো ফ্লাইটই বিলম্বে যাত্রা করেছে।
আবহাওয়া বিভাগ জানিয়েছে, শীতের তীব্রতা শুরু হয়নি এখনো। তবে আগামী কয়েক দিনের মধ্যে শীত জেঁকে বসবে। এর মধ্যে কুয়াশা বেড়ে গেছে। রাত থেকে শুরু করে বেশ বেলা অব্দি কুয়াশার ছাদরে ঢাকা থাকছে চারদিক। গতকাল সকাল ৮টার দিকে বাংলাদেশ বিমানের দুবাই থেকে আসা ফ্লাইট কুয়াশার কারণে চট্টগ্রামে নামতে পারেনি। ফ্লাইটটিতে দুই শতাধিক যাত্রী ছিল। কুয়াশার মাঝে বিমান চট্টগ্রামে এসেও নামতে না পারার খবরে যাত্রীদের স্বজনদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয়। পরে ফ্লাইটটি সিলেট অবতরণের খবরে স্বস্তি ফিরে আসে। বেলা বাড়ায় কুয়াশা কমে গেলে ফ্লাইটটি সোয়া ১১টায় চট্টগ্রামে এসে অবতরণ করে।
অপরদিকে কুয়াশার কারণে ঢাকা থেকে চট্টগ্রামমুখী ফ্লাইটগুলোও বিলম্বে যাত্রা করে। গতকাল সকাল পৌনে ১১টায় চট্টগ্রামে ঢাকার প্রথম ফ্লাইট অবতরণ করে। অবশ্য দিনের বাকি ফ্লাইটগুলো সিডিউল অনুযায়ী চলাচল করেছে।
এদিকে ঘন কুয়াশার কারণে বন্দর চ্যানেলে দৃষ্টিসীমা কমে যাওয়ায় জাহাজ চলাচলও ব্যাহত হয়েছে। তবে কিছুটা বিলম্বে হলেও সবগুলো জাহাজ সিডিউল মোতাবেক বার্থিং নিয়েছে। স্বাভাবিকভাবে দৃষ্টিসীমা দুইশ মিটারের কাছাকাছি হলেও গতকাল সকালে কুয়াশার কারণে তা ২০ মিটারেরও নিচে নেমে আসে।

পূর্ববর্তী নিবন্ধস্বপ্নপূরণে আরো এক ধাপ
পরবর্তী নিবন্ধসিনহা হত্যার চার্জশিট আজ