বিভিন্ন স্থানে শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি উৎসব

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে কর্মসূচি

আজাদী ডেস্ক | রবিবার , ১৫ মে, ২০২২ at ৫:৪৯ পূর্বাহ্ণ

শান্তি শোভাযাত্রা ও ধর্মীয় আলোচনা সভার মধ্য দিয়ে দেশের বিভিন্ন স্থানে গৌতম বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে।
বান্দরবান : বান্দরবান প্রতিনিধি জানান, নানা আয়োজনে বান্দরবানে বুদ্ধ পূর্ণিমা পালিত হয়েছে। গতকাল শনিবার বৌদ্ধরা ধর্মীয় প্রার্থনা এবং বটবৃক্ষে চন্দন কাঠের পবিত্র জল ছিটানোর মাধ্যমে দিনটি পালন করেন। তার আগে রাজগুরু বৌদ্ধ বিহার থেকে বৌদ্ধ ভিক্ষুর নেতৃত্বে কষ্টিপাথরের বুদ্ধমূর্তিসহ একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে বিহার প্রাঙ্গণের বোধিবৃক্ষতলে এসে সমবেত হয়। সেখানে পঞ্চশীল গ্রহণের পর বুদ্ধ ধর্মাবলম্বী নর-নারী, দায়ক-দায়িকা, উপসক-উপাসীকাবৃন্দ চন্দনের জল ও ফুল নিয়ে বোধি বৃক্ষমূলে চন্দন জল সিঞ্চন করে। পরে বিহারের সমবেত হয়ে পঞ্চমশীল গ্রহণ এবং হাজার প্রদীপ প্রজ্জলনের মধ্যদিয়ে দেশ ও জাতীর মঙ্গল কামনার পাশাপাশি বিশ্বের মহামারি করোনা ভাইরাসে মুক্তি লাভের জন্য বিশেষ প্রার্থনা করা হয়। অনুষ্ঠানে ধর্ম দেশনা দেন রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ড.উ সুবর্ণ লংঙ্কারা মহাথের। এ সময় অন্যান্যদের মধ্যে বোমাং সার্কেলের রাজকুমার উ. মংশৈপ্রু, বাটিং মারমা, রাজ পরিবারের সদস্যবর্গ উপস্থিত ছিলেন।
চন্দনাইশ : চন্দনাইশ প্রতিনিধি জানান, চট্টগ্রাম- ১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, ধর্ম চর্চার মাধ্যমেই মানুষ বিশৃংখল পরিস্থিতি থেকে মুক্ত থাকতে পারেন। আওয়ামী লীগ সরকারের আমলেই কেবল সব সম্প্রদায়ের মানুষ শান্তিতে ধর্ম চর্চা ও ধর্মীয় আচার অনুষ্ঠান স্বাধীনভাবে পালন করার সুযোগ পায়। কোন অপশক্তিই চন্দনাইশে চলমান সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারবে না। গত শুক্রবার বিকেলে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে চন্দনাইশ সম্মিলিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের উদ্যোগে কাসেম মাহাবুব উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সংগঠনের সভাপতি এড. জয়শান্ত বিকাশ বড়ুয়ার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আবদুল জব্বার চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরীন আক্তার, পৌর মেয়র মাহাবুবুল আলম খোকা, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, উপজেলা আ. লীগের সাধারণ সম্পাদক আবু আহমদ চৌধুরী জুন, আ. লীগ নেতা এম কায়সার উদ্দিন চৌধুরী, বৌদ্ধ নেতা রাখাল চন্দ্র বড়ুয়া। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব টিপু কুমার বড়ুয়া। নিবু বড়ুয়া ও মৃদুল বড়ুয়ার যৌথ সঞ্চালনায় সভায় আর্শিবাদক হিসেবে বক্তব্য রাখেন শীলরক্ষিত মহাস্থবির, প্রজ্ঞানন্দ মহাস্থবির, সোমানন্দ মহাস্থবির, অতুলানন্দ মহাস্থবির, দেবানন্দ মহাস্থবির, এল অনুরুদ্ধ মহাস্থবির, ভিক্ষু পরিষদের সাধারণ সম্পাদক সুমন প্রিয় থের, চন্দনাইশ প্রেসক্লাবের সভাপতি এড. মো. দেলোয়ার হোসেন, সঞ্চিতা বড়ুয়া, সুব্রত বড়ুয়া, বিধান বড়ুয়া, বন্ধন বড়ুয়া, বিবেক বড়ুয়া প্রমুখ। আলোচনা সভার পর একটি র‌্যালি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
পটিয়া : পটিয়া প্রতিনিধি জানান, মহামতি বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে পটিয়া সদরে এক শান্তি শোভাযাত্রা ও সমপ্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সম্মিলিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদ পটিয়ার আয়োজনে ও পটিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহার এবং কল্যাণ প্রকল্পের সহযোগিতায় গতকাল শনিবার বিকেলে এ শোভাযাত্র অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন পটিয়া পৌরসভার মেয়র আয়ুব বাবুল।
শান্তি শোভাযাত্রার উদ্বোধন করেন সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব ও অনুষ্ঠানের আহ্বায়ক ড. সংঘপ্রিয় মহাথেরো। এছাড়া ভিক্ষু মহাসভার মহাসচিব বোধিমিত্র মহাথেরো, মোহাম্মদ ছৈয়দ বিশেষ অতিথি ছিলেন।
শোভাযাত্রা শেষে শহীদ মিনারে সমপ্রীতি সমাবেশে বক্তব্য রাখেন বোধিমিত্র মহাস্থবির, শরণসেন মহাস্থবির, অনোমাদর্শী মহাস্থবির, জিনপ্রিয় মহাস্থবির, ধর্মদর্শন ভিক্ষু, শ্যামল বড়ুয়া, ডা. জয়দত্ত বড়ুয়া, কাজল কান্তি বড়ুয়া, প্রতাপ বড়ুয়া, ঝুলন বড়ুয়া, পিযুষ বড়ুয়া, অধ্যাপক ভগীরথ দাশ, বিকাশ বড়ুয়া, সুজন বড়য়া, কীর্তনীয়া অক্ষয় বড়ুয়া, লাবু বড়ুয়া, অরুণ চৌধুরী, অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, অধ্যাপক শান্তপদ বড়ুয়া, উদয়ন বড়ুয়া, মনোরঞ্জন বড়ুয়া, সুনীল বড়ুয়া, পরিতোষ বড়ুয়া, কুসুম বড়ুয়া, অলক বড়ুয়া, কনক বড়ুয়া প্রমুখ।
চমেকে শান্তি শোভাযাত্রা : শান্তি শোভাযাত্রা ও ধর্মীয় আলোচনা সভার মধ্য দিয়ে গৌতম বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমা উদযাপন করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) বৌদ্ধ ছাত্র সংসদ ও চমেক বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদ। চমেক ক্যাম্পাসে গতকাল সকাল সাড়ে ৮টায় শান্তি শোভাযাত্রার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন ইউএসটিসির সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া।
এ সময় চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. অংসুই প্রু মারমা, বিএমএ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী, চমেক উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম, চমেক শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনোয়ারুল হক শামীম, চমেক হাসপাতালের শিশু স্বাস্থ্য ও নবজাতক বিভাগের প্রধান অধ্যাপক ডা. জগদীশ চন্দ্র দাশ, রেডিওলজি এন্ড ইমেজিং বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুভাষ মজুমদার, অ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. হারুন অর রশীদ, চর্ম ও যৌন রোগ বিভাগের প্রধান ডা. সাইফুল ইসলাম, চমেক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. প্রণয় কুমার দত্তসহ ধর্ম-বর্ণ-নির্বিশেষে কলেজ ও হাসপাতালের সর্বস্তরের চিকিৎসক, শিক্ষক-শিক্ষার্থী, নার্স এবং কর্মকর্তা-কর্মচারীরা এ শান্তি শোভাযাত্রায় শামিল হন। স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বৌদ্ধদের এ শান্তি শোভাযাত্রা যেন মিলন মেলায় রুপ নেয়। শোভাযাত্রা শেষে সকাল ৯টায় অনুষ্ঠিত হয় ‘বিশ্বশান্তি ও বৌদ্ধ ধর্ম বিষয়ক আলোচনা’।

পূর্ববর্তী নিবন্ধঅনেক স্থানে বড় বড় গর্ত, সীমাহীন দুর্ভোগ
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে ২০০ লিটার চোলাই মদ ও ইয়াবাসহ আটক ৩