বিভিন্ন স্কুলে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

আজাদী ডেস্ক | রবিবার , ১৯ জুন, ২০২২ at ১১:২৪ পূর্বাহ্ণ

বিভিন্ন বিদ্যালয়ে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও নবীন বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বরমা ত্রাহিমেনকা উচ্চ বিদ্যালয় : চন্দনাইশ প্রতিনিধি জানান সংসদ সদস্য আলহাজ্ব মো.নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, এক সময় দেশের বিপুল সংখ্যক শিক্ষার্থী প্রাথমিক পর্যায় থেকেই ঝড়ে পড়তো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার অগ্রগতি সাধনে যে কাজ করে যাচ্ছেন তার সুফল বহন করছে আজকের শিক্ষার্থীরা। বছরের প্রথমদিন শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্য বই পৌছে দেয়া, উপবৃত্তি, বিনামূল্যে শিক্ষা উপকরণ, বিনা বেতনে অধ্যয়নের সুযোগ, প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে দৃষ্টিনন্দন বহুতল ভবণ নির্মাণসহ বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করার কারণেই শিক্ষাক্ষেত্রে এই ব্যাপক অগ্রগতি ও সক্ষমতা অর্জন সম্ভব হয়েছে।

তিনি গত শুক্রবার বরমা ত্রাহিমেনকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আবদুর রহিমের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বরমা কলেজ অধ্যক্ষ মো. জাহাঙ্গীর আলম, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, বরমা ইউপি চেয়ারম্যান খোরশেদ আলম টিপু, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি অ্যাড. মো. দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএইচএম সৈয়দ হোসেন। আলোচনায় অংশ নেন মুক্তিযোদ্ধা মঞ্জুর আলম, সহকারী প্রধান শিক্ষক সাজেদা সুলতানা, নাসির উদ্দিন, সেলিম উদ্দিন, আহসানুল আলম হিরু, হারুনুর রশিদ, আলাউদ্দিন, শিক্ষক মাসুমা এনায়েত, টিটন দাশ, সানজিদা ইসলাম, অপু কুমার দে, উত্তম বড়ুয়া, সিরাজুল কাফি চৌধুরী প্রমুখ।

ফরেস্ট কলোনি শিশু নিকেতন প্রাথমিক বিদ্যালয় : ফরেস্ট কলোনি শিশু নিকেতন প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে গতকাল যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবুর উদ্যোগে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। যুবলীগ নেতা সরওয়ার হোসেনের সভাপতিত্বে ও শোয়েবের সঞ্চালনায় এ সময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন ২৭নং দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবদুল আজিজ মোল্লা, মো. আবু বক্কর, আকতার, এস এম আতিকুর রহমান, ইমতিয়াজ আহমেদ বাবলা, ফরহাদ আবদুল্লা, দেলোয়ার হোসেন, আমির হোসেন বাচ্চু, শাহিনুর আক্তার, নুর এলাহী সানি, সাজিবুল ইসলাম সজীব, তানভীর হাসান, রমজান আলী, জাহাঙ্গীর, মাসুম, মাকসুদুর রহমান, আরাফাত, নাজিম, রাব্বি, আকবর জুয়েল, সৈয়দ সুলতান, আবিদ হাসান, আসিফ রাইসুল, স্বাধীন, রাহাত, তারেক, অভি, জিকু, জাহেদ, দিপু, রনি, মো. আলী প্রমুখ।

অরবিন্দ উচ্চ বালিকা বিদ্যাপীঠ : শ্রী অরবিন্দ বালিকা বিদ্যাপীঠের উদ্যোগে উদ্যোগে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও নবাহত শিক্ষার্থীদের নবীনবরণ শ্রীঅরবিন্দ উচ্চ বালিকা বিদ্যাপীঠের মিলনায়তনে সম্প্রতি অনুষ্টিত হয়। এতে সভাপতিত্ব করেন বিদ্যাপীঠের বর্তমান কমিটির সভাপতি প্রকৌশলী হৃষিকেশ চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যাপীঠের প্রাক্তন প্রধান শিক্ষক বিজয় শংকর চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষানুরাগী সদস্য সজল কান্তি চৌধুরী, প্রধান শিক্ষক লিটন কুমার চৌধুরী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুমি পাল, অভিভাবক সদস্য মফিজুর রহমান, শিবু প্রসাদ দাশ ও সহকারি প্রধান শিক্ষক প্রদীপ কুমার দাশ প্রমুখ। বিদ্যালয়ে শিক্ষক রূপক কান্তি বসুর সঞ্চালনায় সভায় আলোচনা প্রদীপ কুমার কর,সুনীল কান্তি নন্দী, এস এম কামরুল হাসান, রূপ্না দত্ত পরীক্ষার্থী ত্রয়ী চেীধুরী, প্রত্যাশা চেীধুরী, প্রাচী চৌধুরী, শিক্ষার্থী স্নেহাশ্রী চৌধুরী ও দীপা চক্রবর্তী। উপস্থিত ছিলেন রীনা ভৌমিক, বিউটি নাথ, জাহেদা বেগম, ফৌজিয়া খান প্রমুখ। বিদ্যাপীঠের সিনিয়র শিক্ষিকা সংগীতা চেীধুরীর পরিচালনায় পবিত্র ধর্মপ্রন্থ পাঠ ও গান, কবিতায় অংশগ্রহণ করে ছাত্রী পায়েল ঘোষ, অর্পণা মিত্র, স্নেহাশ্রী চৌধুরী, অর্পিতা মিত্র, সুপ্রিয়া নাথ, অন্বেষা চেীধুরী, শ্রীজা দাশ, মোহনা দাশ, বৈশাখী আচার্য্য, অপর্না চক্রবর্তী ও পূর্ণতা আচার্য্য প্রমুখ।

বারদোনা এসএমএমএ বারী বালিকা বিদ্যালয় : গতকাল বারদোনা এসএমএমএ বারী বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম জাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় গভর্নিং বডির সভাপতি এস.এম মাহবুবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মাস্টার জাফর আহমদ, তরুণ লেখক ও গবেষক মুসাদ্দিকুল ইসলাম, গভর্নিং বডির সদস্য আমিনুর রহমান,মঞ্জুর মোর্শেদ কবির,বাকী বিল্লা শিবলী, শিক্ষকবৃন্দ সহ প্রমুখ। বিদায়ী শিক্ষার্থীদের প্রধান অতিথির পক্ষ থেকে তরুণ লেখক মুসাদ্দিকুল ইসলামের লেখা ‘শাটলতান’ বই উপহার দেওয়া হয়।

রাউজানে হযরত এয়াছিনশাহ উচ্চ বিদ্যালয় : রাউজান হযরত এয়াছিনশাহ পাবলিক (বহুমূখী) উচ্চ বিদ্যালয়ের ২০২২ সালের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া মাহফিল গত বৃহস্পতিবার সকালে স্কুল মিলনায়তনে প্রধান শিক্ষক মুহাম্মদ নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্টিত হয়। শিক্ষক নুরুল ইসলাম বিএসি ও শিক্ষার্থী মুহাম্মদ জামসেদের যৌথ সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি মাহবুবুল আলম। প্রধান বক্তা ছিলেন আল্লামা গোলাম মোস্তফা শায়েস্থাখান আযহারী।

বক্তব্য রাখেন অভিভাবক সদস্য সাংবাদিক মাওলানা এম বেলাল উদ্দিন, মুহাম্মদ শামসুল আলম চৌধুরী, সহকারী প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান, শিক্ষক ভাগ্যধন ভট্টচার্য্য, তসলিমা আকতার চৌধুরী, রুপা আকতার, বিদায়ী শিক্ষার্থী রহিমা আকতার চৌধুরী, মেহেরুন্নেছা সাদিয়া, দীপরাজ ঘোষ, ৮ম শ্রেণির ছাত্রী নুসরাত জাহান, মানপত্র পাঠ করেন লিপি আকতার। এতে উপস্থিত ছিলেন অভিভাবক সদস্য সুজন দে, শিরিন আকতার, শিক্ষক সোলায়মান মাস্টার, মো. ফরিদ মিয়া, শাহেদুল ইসলাম, মাওলানা শফিউল আজগর, ওমরাতুল ফেরদৌস, রাশেদা আকতার, সুরভি বড়ুয়া, মুহাম্মদ মিজানুর রহমান, মুহাম্মদ কাউছার। এতে পরিক্ষার্থী সহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি ও দেশের সমৃদ্ধি কামনা করে মোনাজাত পরিচালনা করেন আল্লামা গোলাম মোস্তফা শায়েস্থাখান আযহারী।

উত্তর পদুয়া হরিহর উচ্চ বিদ্যালয় : রাঙ্গুনিয়ার উত্তর পদুয়া হরিহর উচ্চ বিদ্যালয়ের নবীন বরণ, এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠান গত ১৬ জুন বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি অর্পণ কুমার ধরের সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক বিধান চন্দ্র বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সাবেক সভাপতি শিক্ষানুরাগী ও সমাজসেবক শ্যামল কুমার ধর। তিনি তার পিতা প্রয়াত সুনিল কান্তি ধরের (মন্টু বাবু) নামে শিক্ষা বৃত্তির জন্য এক লক্ষ টাকা অনুদানের চেক প্রদান করেন এবং আগামীতেও বিদ্যালয়ের অসচ্ছল ছাত্র-ছাত্রীদের জন্য আর্থিক অনুদান দেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনতোষ শীল। স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক মো. নাছের উদ্দিন ও সিনিয়র শিক্ষক ইব্রাহিম খলিল। সংবর্ধিত অতিথি ছিলেন নির্মল কান্তি বড়ুয়া। বক্তব্য রাখেন মৌলানা আবদুল হামিদ নঈমী, এসএম আবদুল্লাহ আল কাইয়ুম, সিনিয়র শিক্ষক ফনীলাল বড়ুয়া, সম্বল বড়ুয়া, সজল বড়ুয়া, সঞ্জয় সরকার, দাতা সদস্য রিটন ধর, অভিভাবক সদস্য ও ইউপি সদস্য মো. হোসেন, সুমনপ্রিয় বড়ুয়া, সজল কান্তি দাশ, মো. রমজান আলী, প্রণব ধর, মো. নাজিম উদ্দিন, মো. ছাবের, বিনা বড়ুয়া, শিক্ষিকা পারভীন আকতার প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন শিক্ষার্থী সামিয়া আকতার, গীতাপাঠ করেন পার্থ দে ও ত্রিপিটক পাঠ করেন অন্মী বড়ুয়া দোলা। মানপত্র পাঠ করেন তমা বড়ুয়া ও নুসরাত জাহান নিশাত।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অর্পণ কুমার ধর শিক্ষার্থীদের বিদ্যা অর্জনের পাশাপাশি চরিত্র গঠনের উপর গুরুত্বারোপ করেন এবং বিদ্যালয়ের শিক্ষার মান্নোয়নে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা কামনা করেন।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষামন্ত্রী আবার করোনায় আক্রান্ত
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ড যুবদলের দোয়া মাহফিল