বিপিএলের মেগা ফাইনাল আজ

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:০৬ পূর্বাহ্ণ

দেশের ক্রিকেটের সবচাইতে জমজমাট টিটোয়েন্টি ক্রিকেট আসর বিপিএলের পর্দা নামছে আজ। থামছে প্রায় ৪০ দিনের বিপিএল উৎসব। যদিও এবারের বিপিএলে নিয়ে আলোচনা সমালোচনার কমতি ছিল না। তবে শেষ পর্যন্ত সবকিছুকে পাশ কাটিয়ে আজ শেষ হচ্ছে বিপিএল। মেগা ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে নবম আসরের। আর এই আসরের শিরোপা কার ঘরে উঠে সেটা দেখতে অপেক্ষায় থাকবে দেশের ক্রিকেট প্রেমীরা। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চতুর্থ শিরোপা নাকি সিলেটের প্রথম শিরোপা তা নির্ধারিত হয়ে যাবে আজ।

সন্ধ্যা সাড়ে ছয়টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবারের বিপিএলের ফাইনাল। ৭ জানুয়ারি ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম থেকে শুরু হয়ে, চট্টগ্রাম, ঢাকা, সিলেট ঘুরে আবার ঢাকায় শেষের পথে হাঁটছে বিপিএল।

আজকের ফাইনালটা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জন্য যেমন স্মরণীয় হয়ে থাকবে তেমনি সিলেট স্ট্রাইকার্সের অধিনায়ক মাশরাফির জন্যও স্মরণীয় হয়ে থাকবে যদি তারা শিরোপা জিততে পারে। কুমিল্লা যদি শিরোপা জিততে পারে তাহলে তারা চারবার শিরোপা জিতে সবাইকে ছাড়িয়ে যাবে। অপরদিকে মাশরাফির জন্য অর্জনটা ব্যক্তিগত। কারণ এরই মধ্যে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে এ পর্যন্ত সর্বোচ্চ চারবার বিপিএলে চ্যাম্পিয়ন হয়েছেন মাশরাফি। ২০১২ ও ২০১৩ সালে বিপিএলের প্রথম দুই আসরে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে শিরোপা জিতেন মাশরাফি। এরপর ২০১৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। পরবর্তীতে ২০১৭ সালে রংপুর রাইডার্সের অধিনায়ক হিসেবে চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হন মাশরাফি। তাছাড়া এখন পর্যন্ত টুর্নামেন্টের ফাইনালে কখনও হারেননি মাশরাফি। এ জন্য প্রথমবারের মতো ফাইনাল খেলার সুযোগ পাওয়া সিলেট মাশরাফির নেতৃত্বে শিরোপা জয়ের স্বপ্ন দেখছে। অপরদিকে এবারের বিপিএলের কুমিল্লার শুরুটা ছিল একেবারেই হতাশার। প্রথম তিন ম্যাচে হেরে অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছিল কুমিল্লা। কিন্তু এরপর আর থেমে থাকেনি।

চট্টগ্রামে এসে ঘুরে দাঁড়ানো কুমিল্লা আর হারের মুখ দেখেনি। টানা দশ ম্যাচে জিতে সবার আগে ফাইনালে তারা। তাই চতুর্থ শিরোপাটা জিততে যেন তর সইছেনা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। দলটিও রয়েছে দারুণ ভারসাম্যপূর্ণ। বিশেষ করে সুনিল নারাইন, আন্দ্রে রাসেল এবং মঈন আলি যোগ দেওয়ায় দলের শক্তি বেড়েছে অনেকগুন। যেভাবে কোয়ালিফায়ার রাউন্ডে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছে কুমিল্লা ঠিক সেভাবেই ফাইনালে হারাতে চায় সিলেটকে। যদিও অধিনায়ক মাশরাফির নেতৃত্বে দারুণ আত্মবিশ্বাসী এক দল সিলেট স্ট্রাইকার্স।

এবারের বিপিএলে শুরু থেকেই দুর্দান্ত এক দল ছিল সিলেট স্ট্রাইকার্স। দলে দেশি কিংবা বিদেশি বড় কোন তারকা নেই। তারপরও মাশরাফির নেতৃত্বে দুর্দান্তভাবে ফাইনালে সিলেট। দলের দুই ব্যাটার শান্ত এবং হৃদয় সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে। তরুণ জাকির কিংবা অভিজ্ঞ মুশফিকুর রহিমরা টানছেন দলকে। তাই ফাইনালে তারকায় ঠাসা কুমিল্লাকে হারিয়ে প্রথম শিরোপা জিততে চায় সিলেট।

অপরদিকে কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েস চাইছে তার দলের জয়ের যে রথ ছুটছে সেটা যেন না থামে। প্রথম তিন ম্যাচে হারের পর টানা দশ ম্যাচে জয়। অতঃপর ফাইনাল। আর এই একটি ম্যাচ জিতলেই চতুর্থবারের মত শিরোপা উঠবে ঘরে। তাও রেকর্ড। কারণ কোন দলই চারবার শিরোপা জিততে পারেনি বিপিএলে। তাই একটি জমজমাট ফাইনাল দিয়ে পর্দা নামবে এবারের বিপিএলের তেমনটি আশা করাই যায়। এখন দেখার বিষয় কুমিল্লার চতুর্থ নাকি সিলেটের প্রথম।

পূর্ববর্তী নিবন্ধ৬ থেকে ৫৯ মাস বয়সীদের ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে সোমবার
পরবর্তী নিবন্ধ৯ দিন পর ধ্বংসস্তূপ থেকে জীবিত নারী উদ্ধার