বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে দেশে আসুন

প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রী | শুক্রবার , ৫ নভেম্বর, ২০২১ at ৯:১০ পূর্বাহ্ণ

বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় সহযাত্রী হতে বিদেশি বিনিয়োগকারীদের অংশীদার করে দেশে বিনিয়োগ আনতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার লন্ডনের কুইন এলিজাবেথ সেন্টারের চার্চিল হলে আয়োজিত ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ : বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’ শীর্ষক অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই অনুষ্ঠানে যুক্ত হন শেখ হাসিনা। প্রবাসী ব্যবসায়ীরা দেশে বিনিয়োগ করলে তাদের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিতের আশ্বাস দেন তিনি। খবর বিডিনিউজের।
শেখ হাসিনা বলেন, আমাদের বাংলাদেশি ব্যবসায়ীরা যারা আছেন, তাদেরকে আমি অনুরোধ করব যে আপনারা এখন নিজের দেশে আসেন, ইনভেস্ট করেন। আর এখানে যারা ব্যবসা করছেন, আপনারা বাংলাদেশে আপনাদের ইন্ডাস্ট্রি করতে পারেন। আপনারা আসেন এবং যারা ব্রিটিশ ইনভেস্টরস আছে, তাদেরকে পার্টনার করে নিয়ে আসেন। তাদের সাথে আপনারা বাংলাদেশে এসে ব্যবসা করেন। খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পে এই বিনিয়োগ হতে পারে বলে পথ দেখান শেখ হাসিনা। এখন তো এদেশে (যুক্তরাজ্য) মানুষ ভাত আর কারি খাচ্ছে। তো এই ক্ষেত্রে আপনারা যদি আমাদের দেশে বিশেষ করে খাদ্য প্রক্রিয়াজাত শিল্প গড়ে তোলেন, তাহলে আমি মনে করি, আরও বেশি ভালো, একেবারে তাজা শাক-সবজি, মাছ, ফলমূল সব নিয়ে আসতে পারবেন। কারণ আমাদের এখন কৃষিতে বিপ্লব ঘটেছে। সারা বছরই আমরা সব ধরনের সবজি এবং সবকিছু উৎপাদন করতে পারি। গবেষণার মাধ্যমে সেটা আমরা অর্জন করেছি, বলেন তিনি।
ব্যবসায়ীদের আশ্বস্ত করে সরকার প্রধান বলেন, সব রকম সুযোগ-সুবিধা আপনারা পাবেন। আর কারও যদি কোনো অসুবিধা থাকে, অবশ্যই আমি আছি। সব ধরনের.. সহজভাবে যাতে ব্যবসা করতে পারেন, সেই ব্যবস্থাটা আমরা করে দেব। আমি খুব খুশি হব, আমাদের বাংলাদেশি যারা আজকে গ্রেট ব্রিটেনের বিভিন্ন জায়গায় বসবাস করছেন, তারা যদি বাংলাদেশে আসেন এবং ব্যবসা করেন। তাদের জন্য বিশেষ ব্যবস্থা দেওয়া হবে। অনুষ্ঠানে যুক্তরাজ্যের সিংহাসনের উত্তরাধিকার প্রিন্স চার্লস ও প্রধানমন্ত্রী বরিস জনসনও বক্তব্য রাখেন।
শেখ হাসিনা বলেন, জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, জাহাজ নির্মাণ, অটোমোবাইল, লাইট ইঞ্জিনিয়ারিং, এগ্রো-প্রসেসিং, ব্লু ইকোনোমি, টুরিজম, হাই-টেক ইন্ডাস্ট্রিজ, তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন আকর্ষণীয় ক্ষেত্রে সুবিধা নিয়ে বিদেশি বিনিয়োগের জন্য অপেক্ষা করছে বাংলাদেশ। যুক্তরাজ্যের উদ্যোক্তারা বিনিয়োগের জন্য এসব ক্ষেত্র বা এর বাইরে যে কোনো ক্ষেত্র বেছে নিতে পারে। বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল, ২৮টি হাই-টেক পার্ক প্রস্তুত রয়েছে জানিয়ে বিনিয়োগের জন্য যুক্তরাজ্যের উদ্যোক্তাদের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বেছে নেওয়ার আহ্বানও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধভাগ্যক্রমে প্রাণে বাঁচলেন ৪ সৌদি নাগরিক
পরবর্তী নিবন্ধ৭৮৬