বিজয় মেলায় মুক্তিযুদ্ধ কর্নার নেই কেন

প্রশ্ন অভিভাবকদের

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৫ ডিসেম্বর, ২০২১ at ৮:২২ পূর্বাহ্ণ

মুক্তিযুদ্ধের বিজয় মেলা বীর বাঙালির অহঙ্কার। কিন্তু সেখানে মুক্তিযুদ্ধ বিষয়ক কোনো কর্নার নেই। নেই মুক্তিযুদ্ধ বিষয়ক কোনো স্টলও। গতকাল কিছুটা দুঃখের সাথে কথাটা বলছিলেন বিজয় মেলায় ঘুরতে আসা শাজনীন রূপা। তিনি এসেছিলেন তাঁর আট বছরের মেয়ে অদ্রিজাকে নিয়ে। উদ্দেশ্য মুক্তিযুদ্ধ সম্বলিত টি-শার্ট, বই কিংবা অন্য কোনো স্মারক তাকে কিনে দেবেন। ঘুরে দেখাবেন মুক্তিযুদ্ধের আলোকচিত্র। তিনি দেখেন, মেলা জুড়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সমাহার।
শাজনীন রূপা আজাদীকে বলেন, মেলায় যা পাওয়া যাচ্ছে, তা আমরা যেকোনো শপিং মলে কিংবা অন্য কোনো পণ্য মেলায় কিনতে পারি। ভেবেছিলাম মুক্তিযুদ্ধের বিজয় মেলা হিসেবে এখানে একাত্তরের বিভিন্ন স্মারক, টি-শার্ট, বই, পোস্টার বিক্রি হবে। যা দেখে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ প্রসঙ্গে জানতে আগ্রহী হবে।
শুধু শাজনীন রূপা নয়, মেলায় ঘুরতে আসা রেখা আলম, রবিউল হোসেন, মৃত্তিকা রায়, গৌরি কানুনগোসহ অনেক অভিভাবকের প্রশ্ন একটাই, মুক্তিযুদ্ধভিত্তিক স্টল নেই কেন? তাদের প্রশ্ন, আগের মতো মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন আলোকচিত্র নিয়ে যে প্রদর্শনী আয়োজিত হতো, তা বন্ধ কেন? পাশাপাশি তারা পরামর্শ দেন, আগামীতে নতুন প্রজন্মের কথা ভেবে যেন এ ধরনের আয়োজন রাখা হয়।
বিষয়টি স্বীকার করে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুস আজাদীকে বলেন, একজন মুক্তিযোদ্ধা হিসেবে বিষয়টি আমার জন্যও কষ্টের। কিন্তু বাস্তবতা হলো, মুক্তিযুদ্ধ বিষয়ে জানতে নতুন প্রজন্মের আগ্রহ দেখা যায় না। এখন যে স্টল দেবে, সে তো ব্যবসার জন্যই দেবে। এছাড়া কয়েকটি কারণে আমরা এ ধরনের আয়োজন করতে পারিনি। মুক্তিযুদ্ধের যে আলোকচিত্রগুলো আমাদের সংগ্রহে ছিল সেগুলো নষ্ট হয়ে গেছে। করোনার কারণে গত দুই বছর আমরা বর্ণাঢ্যভাবে আয়োজন করতে পারিনি। এ বছর তাড়াহুড়ো করে বিজয় মেলার আয়োজন করা হয়েছে।
অভিভাবকদের প্রশ্নগুলোর প্রশংসা করে এ বীর মুক্তিযোদ্ধা বলেন, মেলার পরিসর সংকুচিত হয়ে গেছে। তারই মধ্যে মুক্তিযুদ্ধ সম্পর্কে শিশু-কিশোরদের মধ্যে আগ্রহ তৈরিতে আমরা মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রাঙ্কন, রচনা, গান, আবৃত্তি এবং কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছি। তাতে বেশ সাড়াও পেয়েছি। মেলার স্টল তো আমরা দিই না। আগামীতে স্টল দিতে না পারলেও মুক্তিযুদ্ধ বিষয়ক প্রদর্শনীর জন্য একটি নির্দিষ্ট কর্নার করার আশ্বাস দেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধহাতি হত্যা মামলায় পিতা-পুত্র কারাগারে
পরবর্তী নিবন্ধচেক প্রতারণা মামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার