বিজিএমইএ নির্বাচন আজ

স্বাস্থ্যবিধি মেনে হবে ভোটগ্রহণ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৪ এপ্রিল, ২০২১ at ৬:১৫ পূর্বাহ্ণ

করোনা পরিস্থিতির মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর নির্বাচন অনুষ্ঠিত হবে আজ। সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া চট্টগ্রামে সংগঠনটির আঞ্চলিক কার্যালয়ে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।
এবারের নির্বাচনে তিনটি প্যানেল নির্বাচনে অংশ নেওয়ার কথা থাকলেও সম্মিলিত পরিষদ ও স্বাধীনতা পরিষদ এক হয়ে কাজ করছে। সম্মিলিত পরিষদের নেতৃত্বে দিচ্ছেন ফারুক হাসান। স্বাধীনতা পরিষদের জাহাঙ্গীর আলমও এই প্যানেল থেকেই নির্বাচন করছেন। অপর অংশ ফোরামের নেতৃত্বে রয়েছেন এ বি এম সামছুদ্দিন। ড. রুবানা হকও ফোরামের হয়ে নির্বাচন করছেন। নির্বাচনে ৩৫ পরিচালক পদে এবার দুই প্যানেলে মোট ৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ঢাবি অধ্যাপক ড. সৈয়দ ফরহাত আনোয়ার নির্বাচনী বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। নির্বাচিত পরিচালকদের মধ্য থেকে একজন সভাপতি ও সাতজন সহসভাপতি হবেন। প্রাথমিকভাবে সম্মিলিত পরিষদ ও ফোরামের ৯৯জন প্রার্থী ১০৩টি মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। ৪ মার্চ ৩৩টি মনোনয়নপত্র প্রত্যাহার করা হয়। এরপর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করে নির্বাচন বোর্ড। ঢাকার ২৬ পরিচালক পদের জন্য সম্মিলিত পরিষদের প্রার্থীরা হলেন- ফারুক হাসান, শহিদুল হক, আবদুল্লাহ হিল রাকিব, শহীদউল্লাহ আজিম, নীলা হোসনে আরা, মহিউদ্দিন রুবেল, জাহাঙ্গীর আলম, খন্দকার রফিকুল ইসলাম, শিরিন সালাম, তানভীর আহমেদ, ইন্তেখাবুল হামিদ, কফিল উদ্দিন আহমেদ, ইমরানূর রহমান, আশিকুর রহমান, মিরান আলী, খসরু চৌধুরী, মশিউল আজম, নাছির উদ্দিন, এস এম মান্নান, শোভন ইসলাম, মোহাম্মদ কামাল উদ্দিন, হারুন অর রশীদ, আরশাদ জামাল, আসিফ আশরাফ, সাজ্জাদুর রহমান মৃধা ও রাজীভ চৌধুরী।
অন্যদিকে ঢাকায় ফোরামের প্রার্থীরা হলেন- রুবানা হক, এ বি এম সামসুদ্দিন, আনোয়ার হোসেন চৌধুরী, শিহাবুদৌজা চৌধুরী, এনামুল হক খান, ভিদিয়া অমৃত খান, কামাল উদ্দিন, মাশিদ রুম্মান আবদুল্লাহ, এম এ রহিম, শাহ রিয়াদ চৌধুরী, মিজানুর রহমান, খান মনিরুল আলম, এ এম মাহমুদুর রহমান, নাফিস উদ দৌলা, আসিফ ইব্রাহিম, মজুমদার আরিফুর রহমান, তাহসিন উদ্দিন খান, নাভিদুল হক, রশীদ আহমেদ হোসাইনী, ইকবাল হামিদ কোরাইশী, মাহমুদ হাসান খান, রেজওয়ান সেলিম, ফয়সাল সামাদ, রানা লায়লা হাফিজ, মেজবাহ উদ্দিন আলী ও নজরুল ইসলাম।
চট্টগ্রামে নয়টি পরিচালক পদের জন্য সম্মিলিত পরিষদের প্রার্থীরা হলেন- এ এম শফিউল করিম, এম আহসানুল হক, মো. হাসান, রকিবুল আলম চৌধুরী, তানভীর হাবিব, মোহাম্মদ মেরাজ-ই-মোস্তফা, অঞ্জন শেখর দাশ, আবসার হোসেন ও সৈয়দ নজরুল ইসলাম।
ফোরামের প্রার্থীরা হলেন- মোহাম্মদ আতিক, মোহাম্মদ আবদুস সালাম, এম মহিউদ্দিন চৌধুরী, এনামুল আজিজ চৌধুরী, শরীফ উল্লাহ, মির্জা মো. আকবর আলী চৌধুরী, মোহাম্মদ দিদারুল আলম, রিয়াজ ওয়েজ ও খন্দকার বেলায়েত হোসেন।
চট্টগ্রাম থেকে সম্মিলিত পরিষদের প্রার্থী রকিবুল আলম চৌধুরী বলেন, নির্বাচিত হলে গার্মেন্টস শিল্পের সুনাম পুনরুদ্ধারের লক্ষ্যে নিয়ে আমি কাজ করবো। সরকারের কাছে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী নীতি সহায়তার প্রস্তাব দিবো। ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের বাৎসরিক রপ্তানির পরিমাণ সর্বনিম্ন ৫ মিলিয়ন ডলার থেকে উন্নীত করে ১০ মিলিয়ন ডলার নির্ধারণ করা, যার ফলে অধিক প্রতিষ্ঠান প্রণোদনা সুবিদার আওতায় আনতে ভূমিকা রাখতে চাই। এছাড়া সুষ্ঠু ব্যাংকিং নীতিমালার মাধ্যমে পোশাক শিল্পের জন্য সুদের হার ও ব্যাংকিং চার্জ কমানোর ব্যাপারে সরকারের সর্বোচ্চ পর্যায় ও কেন্দ্রীয় ব্যাংকের সহায়তা চাইবো।
চট্টগ্রাম থেকে ফোরামের প্রার্থী এম মহিউদ্দিন চৌধুরী বলেন, ব্যবসা বাণিজ্য কম হওয়া বা কোভিড পরিস্থিতির কারণে অনেকে গার্মেন্টস বন্ধ রাখতে বাধ্য হয়েছে। এ অবস্থায় ব্যবসা চালিয়ে যাওয়া ও ব্যবসা থেকে বের হওয়ার জন্য পলিসি থাকা জরুরি। কিন্তু সেটি উন্নত দেশে থাকলেও আমাদের দেশে নেই। যারা উন্নতি করতে পারেন না তাদের জন্য এঙিট পলিসি বের করতে হবে। আমি নির্বাচিত হলে সেই লক্ষ্যে কাজ করবো।
উল্লেখ্য, বিজিএমইএ’র ২০২১-২৩ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবার মনোনয়ন দাখিলের শেষ তারিখ ছিল ২৫ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ছিল ৩ মার্চ। মনোনয়ন যাচাই-বাছাই শেষ হয় ৪ মার্চ। গত ১২ জানুয়ারি ঘোষিত তফসিল অনুযায়ী, ৪ এপ্রিল রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে সকাল ৯টা থেকে বিকেল সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। বিজিএমইএ নির্বাচনে এবার ভোটার সংখ্যা ২ হাজার ৩১৪। এর মধ্যে ঢাকার ভোটার ১৮৫৩ জন ও চট্টগ্রামের ৪৬১ জন।

পূর্ববর্তী নিবন্ধখোঁজ মিলেছে সেই মায়ের
পরবর্তী নিবন্ধগর্জনিয়ায় অপহৃত তরুণীর মৃত্যু