বিক্ষোভে উত্তাল ব্রাজিল

করোনা মোকাবেলায় বোলসোনারোর ব্যর্থতার প্রতিবাদ

| সোমবার , ৩১ মে, ২০২১ at ১১:১৪ পূর্বাহ্ণ

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো যেভাবে কোভিড-১৯ মহামারী সামলানোর চেষ্টা করছেন তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে দেশটির অন্তত ১৬টি শহরে বিক্ষোভ হয়েছে। শনিবারের এসব বিক্ষোভ থেকে বোলসোনারোকে ‘ক্ষমতা ছাড়ার’ ও তাকে ‘অভিশংসিত করার’ ডাক দেওয়া হয়েছে। খবর বিডিনিউজের।

বিক্ষোভকারীদের বহন করা প্ল্যাকার্ড, ব্যানারগুলোতে ‘বোলসোনারো বাদ’ ও ‘এখনি অভিশংসন’ এমন ধরনের কথাও লেখা ছিল। করোনাভাইরাস সংকটের শুরু থেকেই ব্রাজিলজুড়ে প্রেসিডেন্ট বোলসোনারোর জনপ্রিয়তা কমতে থাকে। কট্টর ডানপন্থি বোলসোনারো শুরু থেকেই মহামারীর তীব্রতাকে আমলে নেননি, সবার জন্য মাস্ক বাধ্যতামূলক করতে রাজি হননি। তিনি এমনকি ভ্যাকসিনের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন। ব্রাজিলজুড়ে হওয়া এ বিক্ষোভের আয়োজক ছিল দেশটির বিভিন্ন বামপন্থি দল, ট্রেড ইউনিয়ন ও ছাত্র সংগঠন। রাজধানী ব্রাসিলিয়া ও রিও ডি জেনিইরো-তে বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও উত্তরপূর্বাঞ্চলীয় শহর হেসিফিতে পুলিশকে কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট ছুড়তে হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ব্রাজিলের সবচেয়ে বড় শহর সাও পাওলোতে মাস্ক পরিহিত কয়েক হাজার নাগরিক শহরের সবচেয়ে বড় অ্যাভেনিউ অবরুদ্ধ করে রাখে। এখানে একটি বড় বেলুনে বোলসোনারোকে ‘ভ্যাম্পায়ারের’ মতো করে আঁকা হয়। রিও’র পাশাপাশি অনেক শহরের বিক্ষোভে অংশগ্রহণকারীদের হাতে ব্রাজিলের সাবেক বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভার ছবিও ছিল। চলতি মাসের শুরুর দিকে লুলা ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দো হেনরিক কার্দোসোর সঙ্গে দেখা করেছিলেন। কার্দোসো দুই মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন।
আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে বোলসোনারোর দ্বিতীয় মেয়াদে জয়ী হওয়া আটকানোই যে তাদের উদ্দেশ্য, সে বিষয়ে জনগণকে বার্তা দিতেই দুই সাবেক প্রেসিডেন্ট মধ্যাহ্নভোজে একত্রিত হয়েছিলেন বলে মনে করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধফ্লোরিডায় বন্দুক হামলায় নিহত ২, আহত ২০
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত