বিকেল ৫টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করতে চায় চসিক

৪১ ওয়ার্ডকে ছয় জোনে ভাগ করে ৬ কাউন্সিলরকে দায়িত্ব

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২০ জুন, ২০২৩ at ৫:১৬ পূর্বাহ্ণ

এবার বিকেল ৫টার মধ্যে কোরবানি পশুর বর্জ্য অপসারণ করতে চায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এ লক্ষ্যে নগরের ৪১ ওয়ার্ডকে ৬ জোনে ভাগ করে চলবে পরিচ্ছন্ন কার্যক্রম। বর্জ্য অপসারণ কাজে ব্যবহার করা হবে ২৪৫টি গাড়ি। এর বাইরে ১২০টি গাড়ি ভাড়া নেয়া হবে।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আয়োজিত সমন্বয় সভায় এ তথ্য জানানো হয়। গতকাল অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এবারের কোরবানির ঈদ বর্ষা মৌসুমে হওয়ায় বাড়তি চাপের বিষয়টি যাতে বর্জ্য ব্যবস্থাপনায় কোনো বাধা না হয় সে ব্যাপারে সজাগ থেকে প্রকৌশল ও পরিচ্ছন্ন বিভাগকে সম্মিলিতভাবে কাজ করতে বলেন মেয়র।

মেয়র বলেন, কোরবানির বর্জ্য কেউ যাতে নালানর্দমায় না ফেলে সে বিষয়ে সজাগ থাকতে হবে। প্রয়োজনে বর্জ্য ব্যবস্থাপনার আওতাধীন এলাকায় কেউ অযথা নালায় পলিথিনসহ বিভিন্ন ময়লা ফেললে জরিমানা করার জন্য অভিযান পরিচালনা করতে হবে। বর্তমানে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। এজন্য ক্রাশ প্রোগ্রামের গতি বাড়াতে হবে। অভিযান চালিয়ে জরিমানা করতে হবে কারো বাসায় ডেঙ্গুর জীবানুবাহী মশা জন্মানোর মতো পানি জমে থাকলে। প্রয়োজনে কেউ ছাদে উঠতে বাধা দিলে ড্রোন কিনে ছাদে পানি জমে আছে কিনা যাচাই করুন। এদিকে সভায় জানানো হয়, কোরবানি পশুর বর্জ্য অপসারণ কার্যক্রমে সার্বিক তত্ত্ববাবধান করবেন বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. মোবারক আলী। সহযোগিতা করবেন প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. আবুল হাশেম এবং ম্যালেরিয়া ও মশক নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম মাহী।

এছাড়া বিভিন্ন জোনের দায়িত্ব পালন করবেন মোহরা ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ কাজী নুরুল আমিন, চান্দগাঁও ওয়ার্ড কাউন্সিলর এসরারুল হক, সরাইপাড়া ওয়ার্ড কাউন্সিলর মো. নুরুল আমিন, দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহম্মদ চৌধুরী, বঙিরহাট ওয়ার্ড কাউন্সিলর হাজী মো. নূরুল হক এবং আলকরণ ওয়ার্ড কাউন্সিলর আবদুল সালাম মাসুম। এছাড়া খাবার ও পরিবহন ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন ও মো. মোরশেদ আলম।

গতকালের সভায় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ, বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর মো. মোবারক আলী, কাউন্সিলর কাজী নুরুল আমিন, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আকবর আলী, ঝুলন কুমার দাশ, নির্বাহী প্রকৌশলী মীর্জা ফজলুল কাদের, তৌহিদুল হাসান, উপপ্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধআগ্রাবাদ আমেরিকান হাসপাতাল ঘিরে অনিবন্ধিত ওষুধ বিক্রির সিন্ডিকেট
পরবর্তী নিবন্ধচকবাজার থানায় ৮ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা