বাবুনগরীর প্রেস সচিব ফারুকী গ্রেপ্তার ৪ দিনের রিমান্ডে

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৩ মে, ২০২১ at ৬:০৪ পূর্বাহ্ণ

হাটহাজারী তাণ্ডবের ঘটনায় দায়ের হওয়া একটি মামলায় গ্রেপ্তার হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির আমির জুনাইদ বাবুনগরীর ব্যক্তিগত সহকারী ইনামুল হাসান ফারুকীকে চারদিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। গতকাল শনিবার চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হেলাল উদ্দিনের আদালত শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন। ঐদিন হাটহাজারী থানা পুলিশ ফারুকীর ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতের কাছে আবেদন করেন। জেলা পুলিশের কোর্ট পরিদর্শক (প্রসিকিউশন) হুমায়ুন কবীর আজাদীকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। এর আগে শুক্রবার দিবাগত রাতে হাটহাজারীর ফতেয়াবাদ এলাকার বড় দীঘির পাড় এলাকা থেকে ফারুকীকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে হাটহাজারী থানায় হস্তান্তর করা হলে হাটহাজারীতে তাণ্ডবের ঘটনায় দায়ের হওয়া একটি ও হেফাজতের সাবেক আমির আল্লামা আহমদ শফি হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয় এবং গতকাল শনিবার আদালতে উপস্থাপন করা হয়।
আদালত সূত্র জানায়, এ দুটি মামলার এজহারভুক্ত আসামি ফারুকী। তিনি হাটহাজারী উপজেলা হেফাজতের প্রচার সম্পাদক। বাবুনগরীর পক্ষে গণমাধ্যমে বিবৃতি পাঠাতেন তিনি।
২০২০ সালের ১৮ সেপ্টেম্বর ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান হেফাজতের আমির আলামা আহমদ শফী। তিনি হাটহাজারী বড় মাদ্রাসার মহাপরিচালক ছিলেন। হেফাজতের এক পক্ষের দাবি- আল্লামা আহমদ শফীকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছিল। এ ঘটনায় গত বছরের ১৭ ডিসেম্বর আহমদ শফীর শ্যালক মো. মইন উদ্দিন চট্টগ্রামের আদালতে একটি মামলা দায়ের করেন। ওই মামলায় বাবুনগরীসহ ৪৩ জনকে আসামি করে সম্প্রতি আদালতে অভিযোগপত্র দেয় পিবিআই।
অন্যদিকে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে গত ২৬ মার্চ হাটহাজারীতে ব্যাপক তাণ্ডব ও সহিংসতা চালায় হেফাজতের কর্মীরা। তাণ্ডবে থানার পাশাপাশি বিভিন্ন সরকারি স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়। নিহত হয় চারজন। এসব ঘটনায় গত ৩০ মার্চ অজ্ঞাতনামা কয়েক হাজারজনকে আসামি করে মোট ৬ টি মামলা দায়ের হয়। পরবর্তীতে গত ২২ এপ্রিল হেফাজতের আমির জুনায়েদ বাবুনগরী ও বিএনপি নেতা মীর হেলালকে আসামি করে আলাদা তিনটি মামলা দায়ের করা হয়। এ পর্যন্ত দায়ের হওয়া এসব মামলায় হেফাজত ইসলামের কেন্দ্রীয় বেশ কয়েকজন নেতাকে গ্রেপ্তার করা হয়। পাশাপাশি গ্রেপ্তার হয় জামাত নেতা ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীও।

পূর্ববর্তী নিবন্ধফুল হাতে ওবায়দুল কাদেরের বাসায় কাদের মির্জা
পরবর্তী নিবন্ধস্বাস্থ্যবিধি মেনে ৫ আদালত ও ট্রাইব্যুনালে করা যাবে আত্মসমর্পণ