বাবরের সম্পদের মামলার রায় আজ

| মঙ্গলবার , ১২ অক্টোবর, ২০২১ at ৫:৫৮ পূর্বাহ্ণ

দুই মামলায় ফাঁসির আসামি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের অবৈধ সম্পদ অর্জনের মামলার রায় হবে আজ। দুর্নীতি দমন কমিশনের এই মামলায় ঢাকার ৭ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. শহিদুল ইসলাম রায় দেবেন। গত ৪ অক্টোবর যুক্তিতর্ক শুনানি শেষে রায়ের তারিখ ঠিক করেছিলেন তিনি। খবর বিডিনিউজের।
এর আগে গত ২১ সেপ্টেম্বর আত্মপক্ষ শুনানিতে নিজেকে নির্দোষ বলে দাবি করে আদালতে ন্যায়বিচার চেয়েছিলেন কারাবান্দি বাবর। ২০০৮ সালে করা এই মামলায় এক যুগ পর গত ১৯ সেপ্টেম্বর সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছিল। বাবরের পক্ষে আইনজীবী হিসাবে মামলা পরিচালনা করেন মো. আমিনুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন মোশাররফ হোসেন কাজল।
এই মামলায় বাবরের বিরুদ্ধে ৭ কোটি ৫ লাখ ৯১ হাজার ৮৯৬ টাকার অবৈধ সম্পদ রাখার অভিযোগ আনা হয়েছে। তার অবৈধ সম্পদের মধ্যে প্রাইম ব্যাংক এবং এইচএসবিসি ব্যাংক দুটি এফডিআরে ৬ কোটি ৭৯ লাখ ৪৯ হাজার ২১৮ টাকা এবং বাড়ি নির্মাণ বাবদ ২৬ লাখ ৪২ হাজার ৬৭৮ টাকার সম্পদ গোপনের কথা বলা হয়। মামলাটি করেন দুদকের সহকারী পরিচালক মির্জা জাহিদুল আলম। তদন্ত শেষে ২০০৮ সালের ১৬ জুলাই দুদকের উপসহকারী পরিচালক রূপক কুমার সাহা আদালতে অভিযোগপত্র জমা দেন। ওই বছরের ১২ অগাস্ট অভিযোগ গঠনের পর বিচার শুরু হলেও তা শেষ হতে এক যুগ লেগে গেল।
এর মধ্যে ২০০৪ সালের গ্রেনেড হামলা এবং ১০ ট্রাক অস্ত্র আটকের মামলায় সাবেক সংসদ সদস্য বাবরের মৃত্যুদণ্ডের রায় আসে আদালত থেকে।

পূর্ববর্তী নিবন্ধশরণার্থী শিবির থেকে ধারালো অস্ত্রসহ ৭ রোহিঙ্গা আটক
পরবর্তী নিবন্ধরাষ্ট্রদূত হয়ে রুনার অন্যরকম এক দিন