বাচ্চার দুধ কেনার টাকাও নেই, শ্রীলঙ্কায় লঙ্গরখানায় বাড়ছে মুখ

| বুধবার , ৬ জুলাই, ২০২২ at ১০:৫৬ পূর্বাহ্ণ

গন্ধটাই নাকে আসবে প্রথমে, গরম ভাত, মসুর ডাল আর পালং শাক, ধোঁয়া ওঠা পাত্র থেকে চামচে করে পরিবেশিত হচ্ছে। কয়েক ডজন পরিবার, শিশুদের সঙ্গে নিয়ে মায়েরা থালা হাতে লাইনে দাঁড়িয়ে আছেন, অপেক্ষা, কখন পাতে উঠবে সেই খাবার, যা হয়তো দিনে একবারই মিলবে। আমরা এখানে, কারণ আমরা ক্ষুধার্ত বিবিসিকে এমনটাই বলেছেন চার সন্তানের মা চন্দ্রিকা মানেল।

বাচ্চাদের একজনের মুখে তুলে দিতে ডাল আর শাকের সঙ্গে এক লোকমা ভাত মেশাতে মেশাতে তিনি বলছিলেন, কেন এক টুকরো রুটি কেনাও এখন ভয়াবহ সংগ্রামের। একটা সময় ছিল যখন আমি ওদের দুধভাত দিতে পারতাম, আর এখন কোনো সবজিও রাঁধতে পারিনা। এসব খুবই দামি, বলেন চন্দ্রিকা। কমতে থাকা বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে সামপ্রতিক মাসগুলোতে শ্রীলঙ্কার অর্থনীতিকে ভয়াবহ করুণ সময় পার করতে হচ্ছে। খবর বিডিনিউজের।

কর কমিয়ে রাষ্ট্রীয় কোষাগার সংকুচিত করা ও উচ্চাকাঙ্ক্ষী অবকাঠামোগত প্রকল্পের জন্য চীনের কাছ থেকে বিপুল পরিমাণ ঋণ নেওয়া প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসেকেই অনেকে এই সংকটের কারিগর হিসেবে দোষারোপ করছে। মহামারীর কারণে পর্যটন খাতে ধস এবং ইউক্রেইনে যুদ্ধের কারণে তেলের দাম বেড়ে যাওয়া পরিস্থিতিকে আরও নাজুক করেছে। সব মিলিয়ে শ্রীলঙ্কা এখন মানবিক সংকটের দ্বারপ্রান্তে বলে বিবিসিকে বলেছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ।

সংস্থাটি বলছে, এ বছরের শুরু থেকে দেশটির ৭০ শতাংশ পরিবার তাদের সদস্যদের খাবারের পরিমাণ কমিয়ে দিয়েছে। এদিকে জ্বালানির মজুদ এবং জরুরি ওষুধও দ্রুত ফুরিয়ে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধজেলের জালে বিরল নীল রঙা চিংড়ি
পরবর্তী নিবন্ধচাঁদের অভিমান