বাগান বাজার পশুর হাট বন্ধ

অভিযোগ চাঁদাবাজির

মোহাম্মদ জিপন উদ্দিন, ফটিকছড়ি | শনিবার , ২০ এপ্রিল, ২০২৪ at ৭:০৭ পূর্বাহ্ণ

ফটিকছড়ি উপজেলার ১ নং বাগানবাজার ইউনিয়নে বাগান বাজারে অবস্থিত উপজেলার সবচেয়ে বড় পশুর হাট। তবে চাঁদাবাজির অভিযোগে বসছে না পশুর হাট। গতকাল শুক্রবার এ হাটে উঠেনি কোনো গরুছাগল। ফলে ইজারাদার এবং ব্যবসায়ীদের লাখ লাখ টাকার লোকসান হয়েছে।

জানা যায়, চট্টগ্রাম, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, খাগড়াছড়ি, বগুড়াসহ বিভিন্ন জায়গা থেকে প্রচুর ব্যবসায়ী ও সাধারণ মানুষ এ বাজারে গরুছাগল ক্রয় ও বিক্রয় করার জন্য আসেন। সপ্তাহের প্রতি শুক্রবার ও রবিবার বাগানবাজারে এ পশুর হাটটি বসে। তবে গতকাল শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায়, হাটে কোন গরুছাগল বা কোন পশুই উঠেনি। নেই আগের মত জমজমাট বাজারের আয়োজন। এদিকে বাজারে চাঁদাবাজির অভিযোগে জেলা প্রশাসক বরাবর অভিযোগ দিয়েছেন বাজারটির ইজারাদার আমজাদ হোসেন সরকার। তিনি বলেন, বাজারটি আমি ৮০ লাখ ১০ হাজার টাকা দিয়ে টেন্ডারের মাধ্যমে সরকারের কাছ থেকে ইজারা নিয়েছি। কিন্তু এখানে এখন স্থানীয় সন্ত্রাসীরা আমাদের কাছে চাঁদা দাবি করছে। বাজারে কেউ গরু নিয়ে আসলে বাধা দিচ্ছে। দেশীয় অস্ত্র নিয়ে তারা রাস্তায় সবাইকে ভয়ভীতি দেখিয়ে এ বাজার বন্ধ করে রেখেছে। সরকারকে এত টাকা দিয়ে আমি ইজারা নিলাম কিন্তু সন্ত্রাসীরা এসবের কিছুকে পরোয়া না করে তারা বাজারটি বন্ধ করে রেখেছে। ইতোমধ্যে জেলা প্রশাসককে লিখিত অভিযোগ দিয়েছি এবং ইউএনওকে বিষয়টি জানিয়েছি।

বাগানবাজারের আরো একটি ইজারাকৃত চিকনছড়া বাজারের ইজারাদার মো. ওমর ফারুকও একই অভিযোগ করেন । তিনি এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগও দিয়েছেন। বাগানবাজারের সাবেক ইজারাদার মো. অলি উল্যাহ চৌধুরী বলেন, প্রায় ২ হাজার মানুষের জীবন জীবিকা এই বাগানবাজারের উপর নির্ভরশীল। এই বাজার বন্ধ হলে সাধারণ মানুষের পাশাপাশি সরকারও বিরাট অংকের একটি রাজস্ব হারাবে।

জানতে চাইলে বাগানবাজার ইউপি চেয়ারম্যান মো. সাজু বলেন, বাগাবাজার আর চিকনছড়া বাজার থেকে সরকার আগে মাত্র ২০ লাখ টাকা রাজস্ব পেত, কিন্তু বর্তমানে তা ১ কোটি ২০ লাখের বেশি পাচ্ছে। তবে জাতীয় নির্বাচনের পর থেকে বাগানবাজারে এসব বাজার বন্ধ হয়ে আছে। ডিসি এবং ইউএনওর কাছে আমার অনুরোধ থাকবে এসব বাজার যেন আগের মত স্বাভাবিক করে দেয়া হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, বাজারগুলোর ব্যাপারে ইজারাদাররা অভিযোগ দিয়েছে। অভিযোগের ভিত্তিতে ভূজপুর থানার ওসিকেও এ বিষয়ে অবগত করা আছে। যারা সরকারকে রাজস্ব দিয়ে ইজারা নিয়েছে তাদেরকে আমরা অবশ্যই সহযোগিতা করবো।

এ ব্যাপারে ভূজপুর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ কামরুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমিও আপনার মত শুনেছি। তবে কেন বাজার বন্ধ তা জানি না।

পূর্ববর্তী নিবন্ধনতুন সাজে বাঁশখালী সমুদ্র সৈকত
পরবর্তী নিবন্ধবর্তমান বিশ্বে রবীন্দ্রনাথ আরো প্রাসঙ্গিক হয়ে উঠেছেন