বাংলাদেশে বিনিয়োগের সুযোগ নিন

ফরাসিদের প্রতি প্রধানমন্ত্রী

| বৃহস্পতিবার , ১১ নভেম্বর, ২০২১ at ৮:০৩ পূর্বাহ্ণ

বাংলাদেশে বিনিয়োগের যে সুবিধা সরকার করে দিয়েছে, তার সুযোগ নিতে ফরাসি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্রান্স সফররত প্রধানমন্ত্রী গতকাল বুধবার দেশটির ব্যবসায়ীদের সংগঠন এমইডিইএফের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে ২০২৫ সালের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ করার ওপর গুরুত্ব আরোপ করে ফরাসি ব্যবসায়ীদের ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক কেন্দ্রগুলোর কৌশলগত অবস্থানে থাকা বাংলাদেশে তাদের বিনিয়োগকারীদের উৎসাহিত করার আহ্বান জানিয়েছেন। খবর বিডিনিউজের।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশে ফরাসি বিনিয়োগ তুলনামূলকভাবে এখনও কম। আমি ফরাসি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগগুলো খুঁজে দেখার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আমাদের বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সরাসরি আমার দপ্তরে রিপোর্ট করে। আপনাদের সাধ্যমতো সহযোগিতা করতে পারলে আমি খুশি হব। একজন বাংলাদেশি ব্যবসায়ীকে অংশীদার করে বাংলাদেশে বিনিয়োগ করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ-ফ্রান্স বিজনেস কাউন্সিল গঠন করার জন্য এমইডিইএফকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, প্রাতিষ্ঠানিক যোগাযোগের মাধ্যমে অংশীদারিত্ব বাড়ানোর এই প্রক্রিয়াকে বাংলাদেশ সরকার উৎসাহিত করছে।
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আলোচনার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমরা আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে সম্মত হয়েছি। এটা আমাদের অর্থনৈতিক অংশীদারিত্বেও প্রতিফলিত হওয়া উচিত। তা বাস্তবায়নে আপনাদের সক্রিয় সহযোগিতা প্রত্যাশা করছি। পারস্পরিক সহযোগিতা বাড়ানোর মাধ্যমে দুই দেশই যাতে উপকৃত হতে পারে, সেজন্য ব্যবসা প্রসারের উদ্যোগকে বাংলাদেশ স্বাগত জানাতে প্রস্তুত বলে জানান শেখ হাসিনা।
শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশকে একটি আঞ্চলিক সংযোগ কেন্দ্রে পরিণত করার জন্য কাজ করছি। সড়ক, রেল, সমুদ্র, জ্বালানি ও ডিজিটাল সংযোগ ক্ষেত্রে অঞ্চল জুড়ে আমাদের বিনিয়োগ হবে প্রকৃত পট-পরিবর্তক।
তিনি আরও বলেন, আমরা এই অঞ্চলে সবচেয়ে বন্ধুত্বপূর্ণ বিনিয়োগের পরিবেশও অফার করি। আমরা আমাদের আইনি এবং নীতি কাঠামোতে টেকসই সংস্কারের জন্য উন্মুক্ত। আমাদের আইনি ব্যবস্থা বিদেশী বিনিয়োগের জন্য উপযুক্ত সুরক্ষা প্রদান করে। আমরা আমাদের এলডিসি গ্র্যাজুয়েশনের পর নীতিগত পরিবর্তনের জন্য প্রস্তুত হচ্ছি।
প্রধানমন্ত্রী ২০১৭ সালে প্যারিসে যা বলেছিলেন তার পুনরাবৃত্তি করে বলেন, ফ্রান্সকে তার প্রবৃদ্ধি ধরে রাখতে বিনিয়োগ করতে হবে এবং বাংলাদেশের প্রবৃদ্ধি দ্রুত করার জন্য বিনিয়োগ ও বাণিজ্য প্রয়োজন। একসাথে, আমরা আমাদের দুটি অর্থনীতির জন্য একটি সুবিধাজনক পরিস্থিতি তৈরি করতে পারি।
তিনি বলেন, বেশ কয়েকটি ফরাসি প্রতিষ্ঠান বাংলাদেশে প্রয়োজনীয় কাজে নিয়োজিত রয়েছে। আমরা একটি ফরাসি কোম্পানির প্রযুক্তিগত সহায়তায় আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইট তৈরি করেছি। দুটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনও স্থাপন করা হয়েছে। আমরা আমাদের দ্বিতীয় স্যাটেলাইটের পরিকল্পনা শুরু করেছি। বাংলাদেশের এয়ার নেভিগেশন সিস্টেম ফরাসি প্রযুক্তি দ্বারা সমর্থিত হচ্ছে। এছাড়াও আমাদের তেল শোধনাগারগুলির একটি সম্প্রসারণসহ জ্বালানি খাতে ফরাসি দক্ষতাও ব্যবহার করা হচ্ছে। আমরা আমাদের পানি উন্নয়ন খাতে ক্রমাগত ফরাসি বিনিয়োগের প্রশংসা করি। কৃষি প্রক্রিয়াকরণ বর্ধিত সহযোগিতার জন্য আরেকটি ক্ষেত্র হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধবন্ধের ১৫ ঘণ্টা পর শিপ ইয়ার্ড চালুর সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা