বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অবদান রেখেছে বৌদ্ধরা

অনলাইন আলোচনা সভায় সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া

অসীম বিকাশ বড়ুয়া, সিউল (দক্ষিণ কোরিয়া) থেকে | শুক্রবার , ১৭ ডিসেম্বর, ২০২১ at ১০:৪৮ অপরাহ্ণ

মহান বিজয় দিবস ও স্বাধীনতার ৫০তম বর্ষপূর্তি উপলক্ষে ওয়ার্ল্ড ফেডারেশন অভ বাংলাদেশী বুড্ডিস্টস-এর উদ্যোগে গত বৃহস্পতিবার ১৬ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১০টায় আন্তর্জাতিকভাবে এক অনলাইন আলোচনা সভার আয়োজন করা হয়।

সংগঠনের আহ্বায়ক ড. বসুমিত্র বড়ুয়ার সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক শিল্পমন্ত্রী ও বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া।

বক্তব্যের শুরুতে তিনি আজকের এই ঐতিহাসিক দিনের বিভিন্ন তাৎপর্য তুলে ধরেন এবং ওয়ার্ল্ড ফেডারেশন অভ বাংলাদেশী বুড্ডিষ্ট সংগঠনকে বৌদ্ধদের জন্য বিশ্বময় একটি বৌদ্ধ পল্লী হিসেবে অভিহিত করে বলেন, “বাংলাদেশের বৌদ্ধরা বৃটিশবিরোধী আন্দোলনে স্বাধীনতার জন্য ফাঁসির কাষ্ঠে ঝুলেছে, আত্মদান করেছে, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অবদান রেখেছে। সংখ্যায় নগন্য হলেও রাজনীতিতে বৌদ্ধরা সবসময় সম্পৃক্ত ছিল, আছে এবং থাকবে।”

তিনি বলেন, “মুক্তিযুদ্ধে বৃহত্তর চট্টগ্রাম এবং কুমিল্লা অঞ্চলে বৌদ্ধরা মুক্তিযোদ্ধাদের সর্বাত্মক সহযোগিতা করে বিজয়কে সুনিশ্চিত করতে ভূমিকা রেখেছে।”

তিনি আরও বলেন, “বাংলা ভাষা, সংস্কৃতি ও সাহিত্যের সাথে বাঙালি বৌদ্ধদের রয়েছে নিবিড় সম্পর্ক। বাঙালি বৌদ্ধরা এই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নিরবিচ্ছিন্নভাবে অবদান রেখেছে। বৌদ্ধরা বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ।”

সভাপতির বক্তব্যে ড. বসুমিত্র ত্রিশ লক্ষ শহীদ এবং দুই লক্ষ মা-বোনের ওপর অত্যাচারের বর্ণনা দিতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন।

জেনেভার অরুণ জ্যোতি বড়ুয়া মুক্তিযুদ্ধে বিশুদ্ধানন্দ মহাস্থবিরের পাশাপাশি প্রয়াত সংঘরাজ জ্যোতিপাল মহাস্থবিরের অবদানকে তুলে ধরেন এবং দু’জনের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

সংগঠনের সদস্য সচিব সুহাস বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত বিজয় দিবসের এই আন্তর্জাতিক আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ভারতের হায়দারাবাদ পিস্ ইনিশিয়েটিভস-এর প্রতিষ্ঠাতা সভাপতি আশীষ বড়ুয়া এবং ভারতের পশ্চিমবঙ্গ সরকারের অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব আশীষ বড়ুয়া।

অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন ভারতের সুমন বড়ুয়া, দক্ষিণ কোরিয়া থেকে রানা বড়ুয়া জিস্যাং ও সাংবাদিক অসীম বিকাশ বড়ুয়া, সাউথ আফ্রিকা থেকে শৈবাল বড়ুয়া, জেনেভা থেকে সসীম বড়ুয়া, নরওয়ে থেকে লাবলু বড়ুয়া, স্পেন থেকে উত্তম বড়ুয়া, প্যারিস থেকে উদয়ন বড়ুয়া, তাপস বড়ুয়া রিপন, দীপন বড়ুয়া, স্বদেশ বড়ুয়া, নিউ ইয়র্ক থেকে রণবীর বড়ুয়া, ইতালি থেকে সুমেধ তাপস বড়ুয়া, ক্যালিফোর্নিয়া থেকে রানা বড়ুয়া, আয়ারল্যান্ড থেকে আর কে রূপেশ বড়ুয়া।

বক্তারা স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীরভাবে শ্রদ্ধা নিবেদন করে সভার পরিসমাপ্তি করেন।

পূর্ববর্তী নিবন্ধহাজার হাজার মানুষ রাত কাটালেন সৈকতে
পরবর্তী নিবন্ধলাল-সবুজের রঙে সেজেছে ব্রিটেনের টাওয়ার ব্রিজ