বাংলাদেশের নারীর এগিয়ে চলা

তাহেরা বেগম | রবিবার , ৩ ডিসেম্বর, ২০২৩ at ৭:০৭ পূর্বাহ্ণ

বাংলাদেশের অর্থনীতিতে কর্মজীবী নারীর অবদান চোখে পড়ার মত। পুরুষের পাশাপাশি নারীরাও নিজের যোগ্যতায় কাজ করে যাচ্ছেন এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। গৃহকর্ম থেকে শুরু করে গোটা দেশ চালানোর কাজে নারীরা আজ সফলতার সাথে এগিয়ে যাচ্ছেন। একজন কর্মজীবী নারীকে তার কর্মস্থলের কাজ শেষ করে আবার বাসার কাজ এবং সবার আবদার দুটোই সমাধা করতে হয়। বৃটিশ শাসনামলে ইংরেজ নারীদের সংস্পর্শে বাঙালি উচ্চবিত্ত নারীরা নিজেদের স্বাধীনচেতা ভাবতে শুরু করেন। অনেকে উচ্চশিক্ষা গ্রহণ করে সাহসি কর্মে লিপ্ত হন। তবে ঐ অগ্রযাত্রা সমাজের নিম্নশ্রেণির নারীদের স্পর্শ করেনি। তারা পুরুষের সেবা করাকেই নিয়তি হিসাবে মেনে নিয়েছিল। তবে ভাষা আন্দোলনের মাধ্যমে নারী জাগরণ বেশ গতি পেয়েছিল। এর আগে নারীদের পুরুষের পাশাপাশি মিছিল মিটিং এ অংশ নিতে দেখা যায়নি। ভাষা আন্দোলনে ঢাকার পাশাপাশি জেলা শহরে নারীরাও নেতৃত্ব দিয়েছিল। ১৯৪৮ সালে যশোর ভাষা সংগ্রাম কমিটির যুগ্ম আহবায়ক হামিদা রহমান এবং নারায়ণগঞ্জের মমতাজ বেগম তার বড় প্রমাণ। ভাষা আন্দোলনের পথ ধরে মুক্তিযুদ্ধের প্রস্তুতি পর্বে এবং নয় মাসের প্রত্যক্ষ সংগ্রামে নারীরাও মাতৃভূমি রক্ষায় অস্ত্র হাতে তুলে নিয়েছিল। বর্তমানে আমরা দেখতে পাচ্ছি দেশের উন্নয়নে নারীরা দেশকে সমান ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে। দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের যতগুলো খাত আছে তার প্রায় সব কটিতেই নারীরা অবদান রাখছে। এর মধ্যে উল্লেখযোগ্য তৈরী পোশাক শিল্প, ফুটবল,ক্রিকেট, সাঁতার,কাবাডি, ভার উত্তলনে কৃতিত্বের স্বাক্ষর রাখা থেকে শুরু করে বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ পর্যন্ত জয় করছে নারীরা।

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ফলাফলেও ছাত্রীরা এগিয়ে। গবেষণায় দেখা গেছে শিক্ষা ও চিকিৎসা সেবা সহ কিছু কিছু পেশায় পুরুষের তুলনায় নারীরা এগিয়ে। শুধু আমাদের দেশে নয় সারা বিশ্বে নারী নেতৃত্বের জয়ধ্বনি।

বিভিন্ন দেশের রেকর্ড সংখ্যক নারী এখন নির্বাচনে অংশ নিচ্ছে। যা বিশ্বের রাজনীতির চেহারা পাল্টে দিচ্ছে। এখন নারীর কাজের মূল্যায়ন হছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি।

তৃণমূলে, স্থানীয় সরকার প্রতিষঠান গুলোতে জনপ্রতিনিধি সহ প্রশাসন,পুলিশ, বিচার, সামরিক, বেসামরিক প্রসাশনের সর্বস্তরে নারীর নেতৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে। নারীর ক্ষমতায়নে বিশ্বের রোল মডেল হয়ে উঠেছে বাংলাদেশ। বিভিন্ন ক্ষেত্রে নারীরা দক্ষতা প্রমান করেছেন। নারী পুরুষের সমতা প্রতিষ্ঠায় দক্ষিন এশিয়ার দেশ গুলোর মধ্যে বাংলাদেশ সবার শীর্ষে।

পূর্ববর্তী নিবন্ধপরিবেশ রক্ষায় সচেতন হওয়া প্রয়োজন
পরবর্তী নিবন্ধদেশ হতে দেশান্তরে