বাংলাদেশের জাহাজ ভাঙা শিল্পে ইতিবাচক পরির্বতন এসেছে

পিএইচপি ইয়ার্ড পরিদর্শনকালে মার্কিন রাষ্ট্রদূত

| বুধবার , ২৪ এপ্রিল, ২০২৪ at ১০:৩০ পূর্বাহ্ণ

বাংলাদেশে জাহাজ ভাঙা শিল্প বিকাশের ধারাবাহিক অগ্রগতি দেখতে আমেরিকান রাষ্ট্রদূত পিটার ডি হাস গতকাল মঙ্গলবার সীতাকুণ্ডের শীতলপুরে পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ড পরিদর্শন করেন। এদেশের জাহাজ ভাঙা শিল্পে ইতিবাচক ব্যাপক পরিবর্তন দেখে সন্তোষ প্রকাশ করেন। রাষ্ট্রদূত পিটার হাস এ শিল্পে তাদের সহায়তা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন। তারা এ শিল্পের উন্নয়নে আমেরিকার সমর্থন প্রদান করে তাদের পক্ষ থেকে সম্ভব সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

রাষ্ট্রদূত গতকাল সকালে দিকে পিএইচপি ইয়ার্ডে আসেন। সেখানে তাঁকে স্বাগত জানান পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ জহিরুল ইসলাম রিংকু। মার্কিন রাষ্ট্রদূত প্রায় একঘন্টা ধরে ইয়ার্ডের বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন। তারা ইয়ার্ডের ভেতর স্থাপিত বিভিন্ন অবকাঠামো বিশেষ করে প্রাথমিক চিকিৎসা কেন্দ্র, শ্রমিকদের কর্মক্ষেত্রে দুর্ঘটনা এড়ানোর জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থাসমূহ দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি পিএইচপি শিপইয়ার্ডকে একটি মডেল আখ্যা দেন। তিনি এ ইয়ার্ডের সার্বিক পরিবেশের প্রশংসা করেন। রাষ্ট্রদূত বলেন, এ ইয়ার্ডের মতো করে যদি অন্য ইয়ার্ডগুলো গড়ে ওঠে, তাহলে এই শিল্পের ওপর নেতিবাচক যে মনোভাব উন্নত বিশ্বের রয়েছে, সে মনোভাবের পরিবর্তন ঘটবে। আন্তর্জাতিক মহলে বাংলাদেশের শিপইয়ার্ডগুলো নিয়ে ইতিবাচক আলোচনা হচ্ছে যা আগামীতে এ দেশ সম্পর্কে ভুল বুঝাবুঝির অবসান ঘটবে। ইতিপূর্বে পিএইচপি শিপ ইয়ার্ডে ফ্রান্স, নেদারল্যান্ডস, মালয়েশিয়া, জার্মানি, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত পরিদর্শন করেছেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের একটি শক্তিশালী প্রতিনিধিদল ইইউ পার্লামেন্ট সদস্য জিন ল্যানবার্ডের নেতৃত্বে এ ইয়ার্ড পরিদর্শন করেন।

এ প্রসঙ্গে পিএইচপি শিপ ব্রেকিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম রিংকু বলেন, শিপ ব্রেকিং ইয়ার্ডগুলো নিয়ে বহির্বিশ্বে যে মনোভাব রয়েছে, আমরা তা পরিবর্তন করতে চাই। এ লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। আগের চেয়ে ইয়ার্ডগুলোতে অনেক পরিবর্তন আনা হয়েছে। তারই অংশ হিসেবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এখানে আসছেন। তারা আমাদের ইয়ার্ডের সার্বিক পরিস্থিতি দেখে মুগ্ধ হয়েছেন। প্রসঙ্গত, বাংলাদেশ শিপ ব্রেকার্স এসোসিয়েশনের (বিএসবিআরএ) সঙ্গে ভারতভিত্তিক প্রতিষ্ঠান ক্রিয়েটিভ কনসালটেন্টের মধ্যে পরিষেবার উন্নতিকল্পে একটি দ্বিপাক্ষিক বাস্তবায়ন হচ্ছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট
পরবর্তী নিবন্ধআনোয়ারায় দুই শিবিরে আলোচনায় ৬ প্রার্থী