বাংলাদেশেও ভুল খবর দিয়েছে, পুলিশ তো বিবিসি অফিসে যায়নি : তথ্যমন্ত্রী

| সোমবার , ২০ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:১০ পূর্বাহ্ণ

দেশে মত প্রকাশের স্বাধীনতার চিত্র তুলে ধরতে গিয়ে ভারতে বিবিসি কার্যালয়ে দেশটির আয়কর বিভাগের সামপ্রতিক অভিযানের প্রসঙ্গ টানলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে যুক্তরাজ্যে বিবিসির বিতর্কিত তথ্যচিত্র সমপ্রচারের পর গত সপ্তাহে দিল্লি ও মুম্বাইয়ে এ ব্রিটিশ সংবাদমাধ্যমটির কার্যালয়ে হানা দেন ভারতীয় কর কর্মকর্তারা।

সে প্রসঙ্গ ধরে তথ্যমন্ত্রী বলেন, ভারতের দিকে তাকিয়ে দেখুন। কয়েকদিন ধরে কিছু রিপোর্টের কারণে বিবিসির কার্যালয়ে কীভাবে তল্লাশি চলছে। বিবিসি বাংলাদেশেও অনেক ভুল, অসত্য রিপোর্ট করেছিল। কিন্তু বিবিসির কার্যালয়ে কোনো পুলিশও যায়নি, ট্যাক্স অফিসারও যায়নি। খবর বিডিনিউজের।

গতকাল দুপুরে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী হলে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন হাছান মাহমুদ। তার ওই মন্তব্যের বিষয়ে বিবিসির কোনো মন্তব্য বিডিনিউজ জানতে পারেনি।

হাছান মাহমুদ বলেন, আমাদের দেশে মত প্রকাশের স্বাধীনতা আছে, কিন্তু অনেক ক্ষেত্রে নিজের দায়বদ্ধতা আমরা চিন্তা করি না। উন্নত দেশে গণমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি নিজের দায়বদ্ধতা নিয়েও তারা সচেতন থাকে। আমাদের দেশে অনেক ক্ষেত্রে সেটির অভাব আছে। কিন্তু মত প্রকাশের স্বাধীনতায় বাংলাদেশে অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ।

জনগণ গণতন্ত্র ও মুক্তচিন্তা থেকে বঞ্চিত হচ্ছেবিএনপি মহাসচিব ফখরুলের এমন বক্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, যাদের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান গণতন্ত্রকে হত্যা করে বন্দুক উঁচিয়ে ক্ষমতা দখল করেছিল, আর ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে মির্জা ফখরুল সাহেবদের সমবেত করে দল গঠন করেছিল; তারা যখন এই কথা বলে, তখন মানুষ তো বটেই, গাধাও হাসে, হনুমানও ভেঙচি কাটে। কারণ এ দেশে বঙ্গবন্ধুকে হত্যা করার পর জিয়াউর রহমান ক্ষমতা দখল করেছিল এবং ক্ষমতাকে নিষ্কণ্টক করার জন্য হাজার হাজার সেনাবাহিনীর অফিসার এবং জওয়ানকে হত্যা করেছিল, আওয়ামী লীগের ২২ হাজার নেতাকর্মীকে হত্যা করেছিল। সে কারণে মির্জা ফখরুল সাহেবকে বলব, আয়নায় নিজের চেহারাটা দেখার জন্য।

পূর্ববর্তী নিবন্ধফুটবলারের দিন কাটছে হাজতে প্রকৃত আসামিও কারাগারে বন্দী
পরবর্তী নিবন্ধএমপি নজিবুল বশরের দুই ছেলেসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা