বাঁশখালীর খানখানাবাদে নাগরিক সংলাপ

যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার উদ্যোগ

| শুক্রবার , ২৩ ডিসেম্বর, ২০২২ at ৬:৪২ পূর্বাহ্ণ

ইউনিয়ন পরিষদে পর্যাপ্ত পরিমাণে বরাদ্দ না থাকায় ধারাবাহিকভাবে সকল সমস্যার সমাধান করা সম্ভব হয় না। ইউনিয়নে যে সকল সেবামূলক প্রতিষ্ঠান রয়েছে তাদেরকে আরো সক্রিয় হতে হবে। জনগণ যাতে সহজে সেবা পেতে পারে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। সকল প্রতিবন্ধী মানুষ ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে অগ্রাধিকার ভিত্তিতে সেবা যাতে পায় সে ব্যাপারে নিশ্চয়তা দিচ্ছি। এখন থেকে পরিষদের পক্ষ থেকে সচিবের অফিস রুমে প্রতিবন্ধী মানুষদের জন্য আলাদা একটি চেয়ার থাকবে। যাতে করে প্রতিবন্ধী ব্যক্তিরা আসলে অনায়াসে বসে তাদের সেবা নিতে পারে।

প্রতিবন্ধী মানুষদের নিয়ে কর্মরত জাতীয় সংগঠন সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) ও সিবিএমের সহযোগিতায় বেসরকারী মানব উন্নয়ন মূলক স্বেচ্ছাসেবী সংগঠন যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার (জেএসইউএস) বাস্তবায়নরত এ্যানহেন্সিং কমিউনিটি বেইজড ইনক্লুসিভ ডেভলপমেন্ট ইন বাংলাদেশ (ইসিবিআইডি)-বি প্রকল্পের আওতায় খানখানাবাদ ইউনিয়ন পরিষদে আয়োজিত নাগরিক সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি বাঁশখালী উপজেলাস্থ খানখানাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জসিম উদ্দিন হায়দার নাগরিকদের প্রশ্নোত্তর পর্বে উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।

সম্প্রতি বাঁশখালী উপজেলাস্থ ৩নং খানখানাবাদ ইউনিয়ন পরিষদ হলরুমে ইউপি সচিব জামাল মিঞা সিকদারের সভাপতিত্বে আয়োজিত নাগরিক সংলাপে আরো বক্তব্য রাখেন ইউপি সদস্য মো. দিদারুল আলম, আনোয়ারুল ইসলাম, শহিদুল ইসলাম, নুরুল হক, লিয়াকত আলী, কমরুল ইসলাম ও মহিলা ইউপি সদস্য ফরিদা ইয়াসমিন ও পারভীন আকতার প্রমুখ।

যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার সিবিআইডি প্রোগাম অফিসার মির্জা বদরুল ইসলাম বেগের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সূচিত নাগরিক সংলাপে শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন ২নং ওয়ার্ডের স্ব-সহায়ক দলের সাধারণ সম্পাদক মো. মামুন। গীতা পাঠ করেন সিবিআইডি ফ্যাসিলিটেটর প্রভাষ চন্দ্র রায়। নাগরিক সংলাপে উপস্থিত খানখানাবাদ ইউনিয়নে ৯টি ওয়ার্ডে স্ব-সহায়ক দল ও ৫টি সিটিজেন ফোরাম প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষ থেকে সুপারিশমালা উপস্থাপন করেন এপেক্স বডি সাবেক সভাপতি মো. শহিদুল আলম। এরপর উন্মুক্ত আলোচনা শুরু করা হয়। এ সময় আরো উপন্থিত ছিলেন আম্বিয়া খাতুন, প্রভাষ চন্দ্র রায়, রাশেদ আলী ও ইকরাম আলী। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচবি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বরণ ও বিদায় সংবর্ধনা
পরবর্তী নিবন্ধআজ শহীদজায়া বেগম মুশতারী শফী স্মরণসভা