বাঁশখালীতে প্রবল বর্ষণে ইউএনওর বাসভবন সহ অফিস পাড়ায় পানি

বাঁশখালী প্রতিনিধি | বৃহস্পতিবার , ১ জুলাই, ২০২১ at ৪:৩১ অপরাহ্ণ

বাঁশখালীতে প্রবল বর্ষণের ফলে উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবন সহ অফিসপাড়া জলমগ্ন হয়েছে।
অধিকাংশ নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় সবজি চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
পাহাড়ি ঢল ও প্রবল বর্ষণের ফলে বাঁশখালীর পশ্চিমাংশের ইউনিয়নগুলোতে নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। তলিয়ে গেছে মাছের ঘের, পুকুর ও বসতঘর, গ্রামীণ অধিকাংশ সড়ক।
পৌরসভায় নালা-নর্দমায় পানি চলাচলে বিঘ্ন ঘটায় অধিকাংশ এলাকায় বসতভিটায় পানি উঠে নানাভাবে ক্ষতিসাধিত হয়েছে।
গতকাল বুধবার (৩০ জুন) রাতে এবং আজ বৃহস্পতিবার (১ জুলাই) সকালে প্রবল বর্ষণের ফলে উপকূলীয় এলাকা সরল, গণ্ডামারা, ছনুয়া, পুঁইছড়ি, চাম্বল, কাথরিয়া, বাহারছড়া, পুকুরিয়া, খানখানাবাদ এবং শীলকূপ ইউনিয়নে ও বাঁশখালী পৌরসভার অধিকাংশ রাস্তাঘাট পানিতে তলিয়ে যায়।
বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির কার্যালয়, উপজেলা পরিষদের বিভিন্ন আবাসিক ভবন, বাঁশখালী প্রেসক্লাব কার্যালয় সহ অধিকাংশ এলাকায় পানি প্রবেশ করে।
এদিকে, প্রবল বর্ষণ ও পাহাড়ি এলাকার ঢলের পানি পশ্চিমাংশে গিয়ে পুকুর-ডোবা ও বাড়িঘর জলমগ্ন করে তোলে।
পৌরসভায় অবস্থিত অধিকাংশ অফিসপাড়ায় পানি প্রবেশ করায় পৌরসভার অব্যবস্থাপনাকে দায়ী করা হচ্ছে। নালা-নর্দমাগুলো ভরাট হলেও সংস্কার না করা এবং দখলে নিয়ে দোকান ও বাড়ি-ঘর নির্মাণ করায় এ অবস্থা হয়েছে বলে জানান অধিকাংশ পৌরবাসী।
প্রবল বর্ষণের ফলে ক্ষয়ক্ষতির ব্যাপারে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বলেন, আমার নিজ অফিসেও পানি প্রবেশ করেছে। সকল জনপ্রতিনিধির সাথে যোগাযোগ করা হচ্ছে। তারা নিজ নিজ এলাকার ক্ষয়ক্ষতির বিবরণ এখনো দেননি। প্রশাসনের পক্ষ থেকে পরিদর্শন করা হচ্ছে ক্ষয়ক্ষতি নিরুপণের জন্য।
উপজেলা কৃষি কর্মকর্তা আবু সালেক বলেন, “প্রবল বর্ষণে সবজি চাষীদের কিছু ক্ষতি হয়েছে। তবে পানি জমে না থাকলে ক্ষতির পরিমাণ বেশি হবে না।”
বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, “প্রবল বর্ষণে ক্ষয়ক্ষতি নিরুপণের জন্য বিভিন্ন ইউনিয়নে পরিদর্শন এবং চেয়ারম্যানদের সাথে কথা বলে প্রকৃত তথ্য জানার চেষ্টা করছি। বেশ কিছু এলাকায় প্রবল বর্ষণে পানি উঠলেও তা ধীরে ধীরে নেমে যাচ্ছে। আমার বাসায়ও পানি প্রবেশ করেছে।”

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে মাস্ক না পরায় জরিমানা, মাস্ক উপহার
পরবর্তী নিবন্ধচন্দনাইশে ভুল পাশে গিয়ে অটোরিকশাকে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ১