বাঁশখালীতে কয়েক লক্ষাধিক টাকার জাল পুড়িয়ে দিয়েছে পুলিশ

বাঁশখালী প্রতিনিধি | বুধবার , ২১ অক্টোবর, ২০২০ at ১১:০৩ অপরাহ্ণ

ইলিশ প্রজননের মৌসুমে বঙ্গোপসাগরে মৎস্য আহরণে নিষেধাজ্ঞাকালীন প্রশাসনিক অভিযান পরিচালনা করে বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউ‌নিয়নের খাটকালী এলাকায় কয়েক লক্ষাধিক টাকার জাল পুড়িয়ে দিয়েছে পুলিশ।
আজ বুধবার (২১ অক্টোবর) সকাল ১০টার সময় উপজেলার গণ্ডামারা ইউনিয়নের খাটকালী ঘাটে সহকারী পুলিশ সুপার শিবলী সাদিকের নেতৃত্বে বাঁশখালী থানা ও গণ্ডামারা পুলিশ ক্যাম্প যৌথভাবে এ অভিযান পরিচালনা করে।
সরকার সমুদ্রে মৎস্য সম্পদ সমৃদ্ধ করতে প্রতি বছরের মতো এই বছরও মৎস্য অধিদপ্তর কর্তৃক মা ইলিশ রক্ষায় ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ব্যাপী সামুদ্রিক মাছ আহরণ, বাজারজাত, পরিবহন ও ক্রয়-বিক্রিয় নিষিদ্ধ ঘোষণা করেছে।
এ সময় সমুদ্রে মৎস্য আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয় এবং সমুদ্রে জাল-বোট নিয়ে অবস্থান সম্পূর্ণভাবে বেআইনী ও দণ্ডনীয় অপরাধ।
অভিযানকালে আইন অমান্য করে নদীতে অনেক জেলের জালসহ বোট দেখতে পাওয়া যাওয়ায় সাথে সাথে তা জব্দ করে সমস্ত জাল আগুন দিয়ে ধ্বংস করা হয়েছে।
এ অভিযানে স্থানীয় মঞ্জর মাঝি, জুনু মাঝি, হারুন মাঝি ও আনিছ মাঝির প্রায় ক‌য়েক লক্ষাধিক টাকার জাল পুড়ি‌য়ে দেওয়া হয়।
অভিযান পরিচালনাকালে আরো উপস্থিত ছিলেন স্থানীয় পুলিশ ক্যাম্প ইনচার্জ এসআই আরিফুল ইসলাম, বাঁশখালী থানা ও গণ্ডামারা অস্থায়ী পুলিশ ক্যাম্পের পুলিশ সদস্যরা।
উল্লেখ্য, প্রজনন মৌসুমে একটি মা ইলিশ ২৩ লক্ষ পর্যন্ত ডিম ছাড়ে। বন্ধ রাখা সময়গুলোতে মা ইলিশ গভীর সমুদ্র থেকে এসে ডিম ছাড়ে নদীর মোহনার স্বল্প মিঠা পানিতে।

পূর্ববর্তী নিবন্ধট্রাক চুরি করে চট্টগ্রাম এনে মোটা অঙ্কের টাকা আদায়
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে টানা ৬ষ্ঠ মৃত্যুহীন দিন পার