বর্জ্য আপদ নয়, সম্পদ

আইইবির সেমিনারে বক্তারা

| রবিবার , ৩১ অক্টোবর, ২০২১ at ১০:৩৯ পূর্বাহ্ণ

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে কার্বন-ডাই-অঙাইড ভিত্তিক কুলিং সিস্টেম এবং বাংলাদেশের জন্য বর্জ্য থেকে শক্তি প্রযুক্তি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার রাতে আইইবির সেমিনার কক্ষে অনুষ্ঠিত সেমিনারে নরওয়ের আগদার ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. সুমন রুদ্র মূল প্রবন্ধকার হিসেবে উপস্থিত ছিলেন।
আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেনের সভাপতিত্বে ও প্রকৌশলী এসএম শহিদুল আলমের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ড. সুজত পাল।
মূল প্রবন্ধ দুইটি উপস্থাপন করে ড. সমুন রুদ্র বলেন, বর্জ্য কোন আপদ নয়, বর্জ্য হচ্ছে সম্পদ। বর্জ্য পদার্থ ব্যবহার করে বিভিন্ন ধরনের শক্তি, বিশেষ করে বিদ্যুৎ, যানবাহনের গ্যাস ও জ্বালানি উৎপাদন করা সম্ভব।
তিনি বলেন, বর্জ্য পরিবেশ বান্ধব নয় এবং এটি অনেক জায়গা দখল করে রাখে। তাই বিশ্বে পৌর ও সিটি কর্পোরেশন এলাকাগুলোতে বর্জ্যকে জ্বালানি ও বিদ্যুৎ তৈরিতে ব্যবহার করা হচ্ছে। ১ টন পৌরবর্জ্য ব্যবহার করে ৫০০কিলোওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব। কার্বন ডাইঅঙাইড কুলিং সিস্টেম, জলভিত্তিক কুলিং ব্যবস্থা থেকে অনেক শক্তিশালী। এছাড়া এটি পরিবেশ বান্ধব এবং ব্যয় সাপেক্ষ নয়। ফলে এই পদ্ধতি কাগজ শিল্প, সুপার মার্কেট, যানবাহনে মোবাইল এয়ারকন্ডিশনিং এবং আইস হকি মাঠে বহুল ব্যবহৃত হচ্ছে।
সভাপতির বক্তৃতায় কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য কর্পোরেশন ও বিদ্যুৎ বিভাগ যৌথভাবে যে সব উদ্যোগ গ্রহণ করেছে, সেগুলোর দ্রুত বাস্তবায়ন করা প্রয়োজন। এর ফলে জনবহুল এই মহানগরীগুলো পরিবেশবান্ধব হয়ে উঠবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধইংল্যান্ডের সামনে পাত্তা পেল না অস্ট্রেলিয়াও
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে মেম্বার প্রার্থী আটক