বন রক্ষা করতে গিয়ে প্রাণ হারালেন বিট কর্মকর্তা

পাহাড়খেকোদের ডাম্পার চাপা

টেকনাফ প্রতিনিধি | সোমবার , ১ এপ্রিল, ২০২৪ at ৫:৫৬ পূর্বাহ্ণ

কক্সবাজারের উখিয়ায় অবৈধভাবে পাহাড় কেটে মাটি পাচারে ব্যবহৃত হয় শত শত ডাম্পার ট্রাক। আর এতে জড়িত কিছু ক্ষমতাধর ভূমিদস্যু ও বনদস্যু। এসব পরিবেশ ধ্বংসকারীদের হাত থেকে পাহাড়ের মাটি রক্ষা করতে গিয়ে ডাম্পার ট্রাক চাপায় প্রাণ হারালেন সাজ্জাদুজ্জামান (৩০) নামে এক বিট কর্মকর্তা। গতকাল রোববার ভোর রাত সাড়ে তিনটার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা লালুর বরো ঘাটা নামক এলাকায় এই নির্মম ঘটনা ঘটে।

নিহত বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামান কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন। তিনি মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে। তার ৯ মাস বয়সী এক কন্যা সন্তান রয়েছে।

জানা যায়, সংরক্ষিত বনের পাহাড় কেটে মিনি ট্রাকে (ডাম্পার) করে মাটি পাচার করছিল কতিপয় বনদস্যু। খবর পেয়ে গভীর রাতে অভিযানে নেমে প্রাণ হারিয়েছেন বনবিভাগের এই বিট কর্মকর্তা। পাহাড়খেকোদের ব্যবহৃত ডাম্পারের চাপায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গভীর রাতে উখিয়ার হরিণমারা এলাকায় পাহাড় কেটে ডাম্পার করে মাটি পাচার করা হচ্ছিল। এ সময় মোটরসাইকেলে করে সাজ্জাদ ঘটনাস্থলে গেলে ডাম্পারটি তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি ঘটনাস্থলেই প্রাণ হারান। তার সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলীকে (২৭) আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয়রা হাসপাতালে ভর্তি করেছে।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, নিহত সাজ্জাদুজ্জামানের মরদেহ পুলিশ উদ্ধার করেছে। ময়নাতদন্তের জন্য কঙবাজার সদর হাসপাতালে নেওয়া হচ্ছে।

উখিয়া থানার ওসি শামীম হোসাইন বলেন, ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সারোয়ার আলম ঘটনাস্থল পরিদর্শন করে জানান, বন রক্ষা করতে গিয়ে সাজ্জাদ নিজের জীবন দিয়েছেন। তার নির্মম মৃত্যুতে আমরা একজন দক্ষ ও পরিশ্রমী বন কর্মকর্তাকে হারালাম।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধলিটারে ২ টাকা ২৫ পয়সা কমল ডিজেল ও কেরোসিনের দাম