বন্যায় চট্টগ্রামের ক্ষতিগ্রস্তরা পেলেন ২৭৫ টন চাল

দ্বিতীয় পর্যায়ের বরাদ্দ আজ

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৪ আগস্ট, ২০২৪ at ১০:১৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামে বন্যা কবলিত উপজেলায় ৫০ হাজার ৭০৬টি পরিবারের দুই লাখ ৬২ হাজার ৪০০ জন মানুষ পানিবন্দী হয়ে আছে। ক্ষতিগ্রস্তদের জন্য প্রথম ধাপে ২৭৫ টন চাল এবং ৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। দ্বিতীয় ধাপের চাল আজ বরাদ্দ দেয়া হবে বলে জানান জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা।

জেলা প্রশাসন ও স্থানীয় উপজেলা প্রশাসনের কাছ থেকে জানা গেছে, বন্যায় চট্টগ্রামে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফটিকছড়ি ও মীরসরাই উপজেলা। চট্টগ্রাম জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের তথ্যানুযায়ী, ফটিকছড়ি, মীরসরাই ও হাটহাজারী উপজেলা ছাড়াও সীতাকুণ্ড, রাউজান, লোহাগাড়া, আনোয়ারা, বাঁশখালী, পটিয়া, বোয়ালখালী, কর্ণফুলী উপজেলাসহ ১৬ উপজেলা দুর্যোগকবলিত।

বন্যা পরিস্থিতি কিছু এলাকায় অপরিবর্তিত থাকলেও নতুন করে মীরসরাই উপজেলার কয়েকটি ইউনিয়ন প্লাবিত হয়েছে গতকালও। মীরসরাই উপজেলা প্রশাসন জানিয়েছে, ফেনী নদীর পানি বাড়তে থাকায় এ উপজেলার ইউনিয়নগুলো এখন প্লাবিত হচ্ছে। ফটিকছড়ি ও হাটহাজারী উপজেলার কিছু জায়গায় পানি কমতে শুরু করলেও অনেক মানুষ এখনও পানিবন্দী। জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের হিসাবে, চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় বন্যার পানিতে ৯৮টি ইউনিয়নের মোট ৫০ হাজার ৭০৬টি পরিবারের দুই লাখ ৬২ হাজার ৪০০ জন মানুষ পানিবন্দী হয়ে আছে।

এই ব্যাপারে চট্টগ্রাম জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ছাইফুল্লাহ মজুমদার আজাদীকে বলেন, চট্টগ্রামে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য প্রথম ধাপে ২৭৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। একই সাথে নগদ ৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এই ৮ লাখ টাকা শুধু মীরসরাইফটিকছড়ির (দুই উপজেলায় ৪ লাখ করে) জন্য। ২৭৫ মেট্রিক টন চালের মধ্যে ফটিকছড়ি ও মীরসরাইয়ে ৫০ টন করে ১০০ টন। অবশিষ্ট চাল অন্যান্য উপজেলায় বরাদ্দ দেয়া হয়েছে। মানবিক সহায়তা হিসেবে ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবার ১০ কেজি করে চাল পাবে। গত বুধবার আমরা বরাদ্দ দিয়েছি। এই বরাদ্দের চাল উপজেলা পর্যায়ে বুধবৃহস্পতিবার বিতরণ হয়ে গেছে। শনিবার (আজকে) দ্বিতীয় বরাদ্দের ডিও আমরা ইস্যু করবো। শনিবার উপজেলা পর্যায়ে দ্বিতীয় বরাদ্দের চাল দেয়া হবে বলে জানান জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ছাইফুল্লাহ মজুমদার।

পূর্ববর্তী নিবন্ধবন্যার্তদের সহায়তায় সেনা সদস্যদের একদিনের বেতন
পরবর্তী নিবন্ধপাহাড়ি ঢল : এখনো ডুবে আছে খাগড়াছড়ির মেরুং