বন্ধের ১৬ দিন পর ডেমু চলাচল শুরু

চট্টগ্রাম-দোহাজারী

চন্দনাইশ প্রতিনিধি | বুধবার , ১৭ মে, ২০২৩ at ৬:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামদোহাজারী রেললাইনে বন্ধ হওয়ার ১৬ দিন পর পুনরায় চালু হলো ডেমু ট্রেন চলাচল। গত সোমবার থেকে পূর্বের সিডিউল অনুযায়ী চলাচল করছে ডেমু ট্রেনটি। দোহাজারী রেলওয়ে স্টেশন মাস্টার ইকবাল হোসেন চৌধুরী জানান, ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির কারণে গত ২৮ এপ্রিল থেকে ১৪ মে পর্যন্ত টানা ১৬ দিন চট্টগ্রামদোহাজারী রেললাইনে ডেমু ট্রেন চলাচল বন্ধ ছিল। ইঞ্জিন মেরামত শেষে গত ১৫ মে থেকে পুনরায় চলাচল শুরু হয়েছে ট্রেনটি। তিনি জানান, পূর্বের সিডিউল মতেই চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন বিকেলে ৫টা ২০ মিনিটে দোহাজারী স্টেশনের উদ্দেশে ছেড়ে আসে এবং পৌঁছে সন্ধ্যায় ৭টায়। যাত্রী উঠানামার পর পুনরায় ৭টা ১০ মিনিটে দোহাজারী স্টেশন থেকে চট্টগ্রাম স্টেশনের উদ্দেশ্যে রওনা দেয়। এর আগে গত ফেব্রুয়ারি মাসে রেললাইন স্থানান্তরের জন্য টানা ১২ দিন বন্ধ ছিল ডেমু ট্রেন চলাচল।

জানা যায়, ২০২১ সালের ৬ ফেব্রুয়ারি চট্টগ্রামদোহাজারী রেললাইনে ডেমু ট্রেন চলাচল উদ্বোধন করেন রেলমন্ত্রী এডভোকেট নুরুল ইসলাম সুজন। সেই থেকে ডেমু ট্রেনে যাতায়াত করে আসছিল শত শত যাত্রী। ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির কারণে মাঝেমধ্যে দীর্ঘ সময়ের জন্য ডেমু ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ায় যাত্রীরাও পড়েন চরম দুর্ভোগে। চট্টগ্রামদোহাজারী রুটে যে লোকাল ট্রেন চলাচল করতো তাও বিগত আড়াই বছর ধরে বন্ধ রয়েছে বলে রেলওয়ে সূত্রে জানা যায়। বর্তমানে ডেমু ট্রেন ছাড়া দোহাজারীকালিয়াইশ পিকিং পাওয়ার প্লান্টের জন্য ফার্নেস অয়েল বহনকারী ওয়াগন চলাচল করে আসছে।

চট্টগ্রামদোহাজারী রুটে ডেমু ট্রেন চলাচল বন্ধ থাকায় বিগত ১৬ দিন ধরে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে এ রুটের যাত্রীদের। গত ১৫ মে থেকে এই রুটে ডেমু ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ায় স্বস্তি ফিরেছে যাত্রীদের মাঝে। যাত্রী জাহিদুল ইসলাম জানান, ট্রেনে কম খরচে ও নিরাপদে যাতায়াত করা যায়। ভ্রমণও আনন্দদায়ক। বিগত কিছুদিন ধরে ডেমু ট্রেনটি বন্ধ হওয়ায় এ অঞ্চলের যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছিল। বর্তমানে পুনরায় ডেমু ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ায় তিনি স্বস্তি প্রকাশ করেন।

পূর্ববর্তী নিবন্ধবাস চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু
পরবর্তী নিবন্ধমেঘ ডাকল, বৃষ্টিও এলো ডিম ছাড়ল না মা মাছ